না পারার বৃত্ত ভাঙতে চান জিমি

প্রস্তুতি ভালো, শেষ প্রস্তুতি ম্যাচের জয়ে আত্মবিশ্বাস বেড়েছে আরও। বাংলাদেশ অধিনায়ক রাসেল মাহমুদ জিমিও চেনা টার্ফে ওয়ার্ল্ড হকি লিগের দ্বিতীয় রাউন্ড পেরুতে না পারার বৃত্ত ভাঙতে আত্মবিশ্বাসী।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2017, 01:00 PM
Updated : 2 March 2017, 02:31 PM

আগামী শনিবার মওলানা ভাসানী জাতীয় স্টেডিয়ামে আট দল নিয়ে শুরু হবে ওয়ার্ল্ড হকি লিগের দ্বিতীয় আসর। বাংলাদেশসহ তিনটি দেশে মোট ২৪ দল লড়বে সেমি-ফাইনালসের টিকেটের আশায়। তিন দেশ থেকে চ্যাম্পিয়ন ও রানার্সআপ হওয়া ছয় দল সরাসরি উঠবে সেমি-ফাইনালসে। বাকি দুই দল উঠবে র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে।

আয়োজক হওয়ায় সরাসরি রাউন্ড টুতে খেলা বাংলাদেশ অধিনায়ক জিমির লক্ষ্য নিজেদের টার্ফে খেলার সুযোগটা কাজে লাগানোর।

“কখনই আমরা তৃতীয় রাউন্ডে যেতে পারিনি। এবার আমাদের সুবর্ণ সুযোগ রয়েছে। দল নিয়ে আত্মবিশ্বাসী। বেঞ্চেও ভালো খেলোয়াড় আছে, যেটা আগে আমাদের ছিল না। সবাই সেরা একাদশে খেলার দাবি রাখে। এটা আমাদের জন্য প্লাস পয়েন্ট।”

শেষ প্রস্তুতি ম্যাচে ঘানাকে ১-০ গোলে হারানোয় আত্মবিশ্বাস আরও বেড়েছে বলে জানান জিমি।

“ক্যাম্পের প্রস্তুতিও ভালো ছিল। টুর্নামেন্টের আগে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলায় আরও ভালো হয়েছে। নিজেদের শক্তি, কোথায় দুর্বলতা ছিল, সেটার ডিভিও দেখে শেষ ম্যাচে রিকভার করার চেষ্টা করেছি। সবাই শেষ ম্যাচে ভালো খেলেছে। আগের ভুলগুলো না হলে আশা করি টুর্নামেন্টে আমাদের ফল ভালো হবে।”

“আসলে আমাদের রক্ষণে কিছু ভুল ছিল; পরিকল্পনা ও বোঝাপড়াটাও পুরোপুরি ঠিক ছিল না। দুই দিনের ভিডিও সেশনে ওগুলো দেখার পর সবাই নিজেদের ভুলভ্রান্তি বুঝতে পেরেছে। সে কারণেই শেষ ম্যাচে আমাদের ভুল কম হয়েছে এবং ম্যাচে আমাদের নিয়ন্ত্রণে ছিল।”

বাংলাদেশের সঙ্গে ‘এ’ গ্রুপে আছে ফিজি, ওমান ও মালয়েশিয়া। ‘বি’ গ্রুপের চার দল চীন, মিশর, ঘানা ও শ্রীলঙ্কা। শনিবার বিশ্ব র‌্যাঙ্কিংয়ে অনেক এগিয়ে থাকা মালয়েশিয়া (ত্রয়োদশ) বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে বাংলাদেশ (৩২তম)। জিমি তাই মালয়েশিয়াকে বাড়তি সমীহ করছেন।

“মালয়েশিয়াই গ্রুপে আমাদের বড় বাধা। তারা আমাদের চেয়ে অনেক ভালো দল। আমাদের প্রথম লক্ষ্য গ্রুপে দ্বিতীয় হওয়া। তবে মালয়েশিয়ার বিপক্ষে আমরা জয়ের জন্য খেলতে নামব।”

জাতীয় দলে এবারই প্রথম ডাক পেয়েছেন মাহাবুব হোসেন, নাইম উদ্দিন ও আরশাদ হোসেন। জিমির আশা তরুণরা সুযোগটা কাজে লাগাবে নিজেদের সেরাটা মেলে ধরে।

“ওদের পারফরম্যান্স ভালো বলেই তারা দলে জায়গা করে নিতে পেরেছে। তবে এই টুর্নামেন্টে তাদের কাছ থেকে আরও ভালো পারফরম্যান্স আশা করি।”