প্রথম ম্যাচে আক্রমণাত্মক ছক চট্টগ্রাম আবাহনীর

প্রস্তুতি নিয়ে কিছুটা অতুষ্টি আছে। প্রথম ম্যাচের প্রতিপক্ষ শাহিন আসমায়ের সম্পর্কে জানাশোনাও নেই তেমন। তবে চট্টগ্রাম আবাহনীর কোচ সাইফুল বারী টিটো জানালেন, শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের মুকুট ধরে রাখার মিশনে আফগানিস্তানের ঘরোয়া ফুটবলের চ্যাম্পিয়নদের বিপক্ষে আক্রমণাত্মক ফুটবল খেলবে তার শিষ্যরা।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরচট্টগ্রাম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2017, 11:39 AM
Updated : 18 Feb 2017, 12:29 PM

চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে রোববার সন্ধ্যা ৭টায় ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে দুই দল। আগের দিন ম্যাচের লক্ষ্য, পরিকল্পনা নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে কথা বলেন টিটো। মামুনুল ইসলাম, জাহিদ হোসেন, নাসিরউদ্দিন চৌধূরীর মতো স্থানীয়দের সঙ্গে এনকোচা কিংসলে, অগাস্টিন ওয়ালসন, তাইসন সিলভার মতো নির্ভরযোগ্য বিদেশি ফুটবলার থাকায় ভালো শুরু নিয়ে আশাবাদী তিনি।

“আমার দলটা খারাপ না, ভালো মানের বিদেশি খেলোয়াড়ও নিয়েছি; আমরা যেহেতু ডিফেন্ডিং চ্যাম্পিয়ন, সেহেতু আমাদের ভালো করতে হবে এবং এ নিয়ে কোনো সন্দেহ নেই। এখন আমাদের খেলার কৌশল কেমন হবে, সেটা বিষয়। গতবারের মতো একই কৌশলে খেলব; মানে ছোট ছোট পাসে খেলা, বল নিয়ন্ত্রণে রাখা এবং গুছিয়ে আক্রমণে ওঠা। গতিময় খেলোয়াড় থাকাতে আমাদের সুবিধা আছে।”

“দুই গ্রুপের তুলনায় আমাদের গ্রুপটা একটু সহজ। তবে একটা ম্যাচ না গেলে আমরা ধারণা পাব না। কেননা, মাত্র দুই দিন পুরো দল নিয়ে অনুশীলন করতে পেরেছি। দলের শক্তিমত্তা তাই পুরোপুরি বিচার করতে পারছি না। বিদেশিদের ওপর আমাদের প্রত্যাশা বেশি; তারা ফর্মে আছে। তো প্রথম ম্যাচটায় যদি আমরা তিন পয়েন্ট পাই, তাহলে এটা আমাদের জন্য দারুণ শুরু হবে। সেটা হলে টুর্নামেন্টের পরের ম্যাচগুলোয় আমাদের খেলা আরও ভালো হবে।”

ভারতের দল ইস্টবেঙ্গলকে হারিয়ে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের প্রথম আসরে চট্টগ্রাম আবাহনী চ্যাম্পিয়ন হওয়ায় দারুণ অবদান ছিল জাহিদের। ৪ গোল করেছিলেন জাতীয় দলের এই ফরোয়ার্ড। টুর্নামেন্টের স্বাগতিকদের আক্রমণভাগে রয়েছে ধারে ব্রাদার্স থেকে আসা দুই ফরোয়ার্ড কিংসলে ও অগাস্টিন। গত লিগে কিংসলে গোল করেছেন ১৩টি, ওয়ালসন ১২টি।

রক্ষণে দুই বিদেশি অ্যাডামস ও মুফতা লাওয়ালের ওপর নির্ভরতা বেশি। জামাল ভূইয়া যোগ দেওয়ায় মিডফিল্ডের শক্তিও বেড়েছে। তবে অধিনায়ক মামুনুল ইসলাম টনসিলের সমস্যা কাটিয়ে ফেরার পর শতভাগ ফিট নন। রক্ষণে মোফাজ্জল সৈকত ও রেজাউল করিমের চোট কিছুটা দুর্ভাবনা বেড়েছে। এর সঙ্গে যোগ হয়েছে আফগানিস্তানের দলটির সম্পর্কে জানাশোনার ঘাটতি। তবে পরিস্থিতি অনুযায়ী ছক কষছেন টিটো।

“ওদের খেলার একটা ক্লিপ দেখেছি। যা বুঝেছি, ওরা শারীরিকভাবে শক্তিশালী। ওরা আফগানিস্তানের বাইরে খুব একটা খেলেনি। বিদেশি লিগে খেলা ফুটবলারও নেই। ওরা ৪-৪-২ ফরমেশনে খেলে এবং আমিও সে অনুযায়ী ছক কষছি।”

গতবার আফগানিস্তানের দল স্পিন ঘর বাজানের পথচলা থেমেছিল সেমি-ফাইনালে। শাহিন আসমায়ের কোচ বইর ইগামবেরদিয়েভ জানিয়েছেন সেমি-ফাইনালে ওঠাই প্রথম লক্ষ্য তার দলের।

“আমরা আধুনিক ফুটবল খেলব। প্রথমত আমাদের চেষ্টা থাকবে সেমি-ফাইনালে ওঠা। প্রতিপক্ষ দল সম্পর্কে কোনো ধারণা নেই কিন্তু আমাদের লক্ষ্য জয় নিয়ে ধাপে ধাপে এগিয়ে যাওয়া।”