জাপানে অভিজ্ঞতা নেওয়াই লক্ষ্য কৃষ্ণা-স্বপ্নাদের

আগামী সেপ্টেম্বরে থাইল্যান্ডে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূল পর্বের প্রস্তুতি সারতে জাপানের একটি ফুটবল টুর্নামেন্টে খেলতে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা। কোচ গোলাম রব্বানী ছোটন ও অধিনায়ক কৃষ্ণা রানী সরকার জানালেন, অভিজ্ঞতা নেওয়াই মূল লক্ষ্য তাদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2017, 12:18 PM
Updated : 23 Jan 2017, 01:31 PM

২০টি দল নিয়ে ২৮ জানুয়ারি জাপানের ওসাকায় শুরু হবে জে-গ্রিন সাকাই লেডিস ফেস্টিভ্যাল। এতে অংশ নিতে আগামী মঙ্গলবার রওনা দেবে বাংলাদেশ। আগামী ‍বৃহস্পতিবার একাডেমি সাকাইয়ের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলার পর মূল লড়াইয়ে নামবেন কৃষ্ণা-স্বপ্নারা।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) সোমবার সংবাদ সম্মেলনে কোচ ছোটন জাপানে নিজেদের লক্ষ্যের কথা জানান।

“জাপান কেবল এশিয়ার নয়, বিশ্ব ফুটবলের পরাশক্তি। দেশটি ২০১১ সালে মেয়েদের বিশ্বকাপের চ্যাম্পিয়ন; ২০১৫ সালে রানার্সআপ। সফরটি আমাদের অভিজ্ঞতা অর্জনের মিশন। আশা করছি, এখান থেকে অর্জন করা অভিজ্ঞতা কাজে লাগাতে পারব। এটা এএফসির মূল পর্বের প্রস্তুতিতে কাজে লাগবে।”

“২৮ জনের স্কোয়াড। জাপান যাচ্ছে ১৮ জন। বাকি ১০ জনের মধ্যে তিনজন পরীক্ষার কারণে ছুটিতে থাকবে। বাকিদের কোচিং স্থানীয় কোচের অধীনে চলবে।”

অধিনায়ক কৃষ্ণা রানী সরকারও কোচের সুরে সুর মেলান, “ফুটবলে জাপান অনেক শক্তিশালী। তাদের সঙ্গে খেলে যে অভিজ্ঞতা হবে, তা আমরা আগামী দিনে কাজে লাগাতে পারব।”

বাংলাদেশ ও থাইল্যান্ড ছাড়া প্রতিযোগিতায় বাকি ১৮ দল জাপানের স্থানীয়। ‘ডি’ গ্রুপে পড়েছে কৃষ্ণারা। ম্যাচগুলো ৪০ মিনিটের; মাঝে ৫ মিনিটের বিরতি।

গ্রুপ পর্বে ২৮ তারিখেই তিনটি ম্যাচ খেলবে কৃষ্ণারা। পরের দিন বাকি ম্যাচটি খেলার পর পরের রাউন্ডে উঠতে পারলে ওই দিনই আরও তিনটি ম্যাচ খেলতে হবে শিউলি-মার্জিয়াদের। কোচ ছোটন মনে করেন, টানা এত ম্যাচ খেলাটা চাপ হবে না তার শিষ্যদের জন্য। সবাইকে ঘুরিয়ে ফিরিয়ে খেলানো যাবে বলে চোটের ঝুঁকিও কম।

জাপানে খেলে আসার পর থাইল্যান্ডের প্রস্তুতি আরও ভালোভাবে সারতে প্রতিযোগিতামূলক প্রীতি ম্যাচ খেলার কথাও সংবাদ সম্মেলনে জানান বাফুফের মহিলা উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ।

“মূল পর্বের প্রস্তুতির জন্য আমরা দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলব। চেষ্টা করবো জাপানের সঙ্গেও খেলার।”