সালাউদ্দিনের হস্তক্ষেপে ক্যাম্পে ফিরলেন কোচ ছোটন-লিটু

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে আলোচনার পর অনূর্ধ্ব-১৬ মেয়েদের ক্যাম্পে ফিরেছেন কোচ গোলাম রব্বানী ছোটন ও তার সহকারী মাহবুবুর রহমান লিটু।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2017, 01:42 PM
Updated : 22 Jan 2017, 01:42 PM

সাবিনা-কৃষ্ণাদের কোচিং কৌশল নিয়ে বাফুফের টেকনিক্যাল ও স্ট্র্যাটেজিক ডিরেক্টর পল স্মলি ও গোলরক্ষক কোচ রায়ান স্যানফোর্ডের সঙ্গে মতবিরোধ হওয়ার পর গত শনিবার ক্যাম্প ছেড়ে চলে গিয়েছিলেন ছোটন ও লিটু।

এই দুই জনের কোচিংয়ে গত কয়েক বছর ধরে সাফল্য পাচ্ছে বাংলাদেশের মেয়েরা। টানা দুইবার এএফসি অনূর্ধ্ব-১৪ চ্যাম্পিয়নশিপে (আঞ্চলিক) চ্যাম্পিয়ন, এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে সেরা হয় বাংলাদেশ। এছাড়া মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো ফাইনালে ওঠে সাবিনারা।

আগামী সেপ্টেম্বরে থাইল্যান্ডে হতে যাওয়া অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূল পর্বের জন্য ছোটন ও লিটুর অধীনে অনুশীলন করছেন সাবিনারা। কিন্তু বাফুফের একটি সূত্রে জানা গিয়েছিল, ছোটনের কোচিং কৌশলে খুশি নন স্মলি। এই অস্ট্রেলিয়ান নাকি খেলোয়াড়দের পজিশন বদলানোর পরামর্শ দেন ও ছোটনের কোচিং সক্ষমতা নিয়েও প্রশ্ন তুলেন। এর রেশ ধরে ক্যাম্প ছেড়ে চলে যান সাফল্য এনে দেওয়া কোচ।

রোববার বাফুফে সভাপতি সালাউদ্দিন ছোটন ও লিটুর সঙ্গে বসেন। এরপরই ক্যাম্পে ফেরেন দুজনে। স্মলির সঙ্গে দুজনের বনিবনা না হওয়ার বিষয়টি পাশ কাটিয়ে সালাউদ্দিন সাংবাদিকদের বলেন, “ছোট সমস্যা। কঠোর অনুশীলনের কারণে মেয়েরা চাপে রয়েছে। আমাদের পরিস্থিতি বুঝতে হবে। আগে যে পর্যায়ে খেলেনি, মেয়েরা এখন সেই পর্যায়ে খেলব। তো মেয়েদেরকে আমাদের সেভাবে প্রস্তুত করতে হবে।”

থাইল্যান্ডের আসরের প্রস্তুতি হিসেবে আগামী ২৪ জানুয়ারি জাপানে জে-গ্রিন সাকাই লেডি ফেস্টিভালে খেলতে যাবে মেয়েরা। এই টুর্নামেন্টে ওয়ালটন গ্রুপ সাবিনাদের কিটস স্পন্সর হয়েছে। এ উপলক্ষে রোববারের সংবাদ সম্মেলনে বাফুফের মহিলা কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ ছোটন ইস্যুতে গণমাধ্যমের খবরকে ‘মিথ্যা’ বলে উল্লেখ করেন।

তবে সংবাদ সম্মেলনেই বাফুফের সহসভাপতি তাবিথ আউয়াল ছোটনের সঙ্গে স্মলির ঝামেলা হওয়ার বিষয়টি মেনে নেন।

“সমস্যাটা শুনেই আপনারা প্রতিবেদন লিখে দিয়েছেন, আপনারা সমাধানের জন্য অপেক্ষা করেননি। এখন সমস্যার সমাধান হয়েছে… আশা করি, আপনারা সব কিছু লিখবেন।”