রামোস স্প্যানিশ ফুটবলের প্রতীক: জিদান

সের্হিও রামোসকে লা লিগার অন্যতম একজন অনুপ্রেরণাদায়ী ফুটবলার হিসেবে উল্লেখ করেছেন জিনেদিন জিদান। সেভিয়ার মাঠে গোলের পর এই ডিফেন্ডারের আচরণের আলোচনা-সমালোচনার প্রেক্ষিতে এমন মত জানালেন রিয়াল কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2017, 04:13 PM
Updated : 14 Jan 2017, 04:13 PM

সেভিয়ার মাঠে বৃহস্পতিবার রাতে কোপা দেল রের শেষ ষোলোর ফিরতি লেগে দুইবার পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ৩-৩ গোলের ড্র পায় রিয়াল। এই ড্রয়ে স্প্যানিশ ফুটবলে টানা ৪০ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়ে জিদানের দল। দুই লেগ মিলিয়ে ৬-৩ ব্যবধানে কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করে রিয়াল।

কষ্টে হার এড়ানো ম্যাচে পেনাল্টি থেকে ‘পানেনকা’ শটে দলের দ্বিতীয় গোলটি করেন রামোস। কিন্তু রামোসের গোল এবং উদযাপন কোনোটাই মেনে নিতে পারেনি সেভিয়ার সমর্থকরা। দুয়ো শুনতে হয় ৩০ বছর বয়সী এই ফুটবলারকে।

রামোসের আচরণের বিরুদ্ধে স্প্যানিশ ফুটবল লিগ নিয়ন্ত্রণ সংস্থা এলএফপি এর কাছে আনুষ্ঠানিক অভিযোগ জানিয়েছে সেভিয়া। এই প্রেক্ষিতে রিয়ালও তাদের অবস্থান নিয়ে একটি বিবৃতি দিয়েছে।

রামোসের ব্যাক্তিত্বের প্রশংসা করলেন জিদানও, “সবচেয়ে বড় কথা, রামোস আমাদের অধিনায়ক। শুধু ড্রেসিং রুমেই নয়, সে সবার জন্য একটি উদাহরণ।”

রোববার লা লিগায় ফের সেভিয়ার মুখোমুখি হবে রিয়াল। ম্যাচটির আগের দিন সংবাদ সম্মেলনে রামোস প্রসঙ্গে জিদান বলেন, “সম্ভবত সে-ই স্প্যানিশ ফুটবলের সবচেয়ে বড় প্রতীক।”