ট্রেইনার নিয়োগ দিয়ে কোচের খোঁজে বাফুফে

গত অক্টোবরে ভুটানের কাছে হারের পর টম সেইন্টফিটের বিদায়ে জাতীয় ফুটবল দলের কোচের চেয়ারটা ফাঁকা। আগামী মার্চের বঙ্গবন্ধু গোল্ডকাপ সামনে রেখে তা পূরণের চেষ্টা করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। তবে এরই মধ্যে ইংলিশ এক ট্রেইনারকে নিয়োগ দিয়েছে তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2017, 01:17 PM
Updated : 15 Jan 2017, 12:06 PM

কোচ নিয়োগ নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করতে শনিবার বাফুফে ভবনে বসেছিলেন ন্যাশনাল টিমস কমিটির কর্মকর্তারা। সে আলোচনা শেষ হয় সিদ্ধান্তহীনভাবে। কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ সাংবাদিকদের জানান, দ্রুতই চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর আশা করছেন তারা।

“দুই-তিনজন কোচ নিয়ে আলোচনা চলছে। তবে তাদের ব্যাপারে আমরা এখনও সিদ্ধান্ত নিতে পারিনি। পরশু আবার আমরা বসব। সে সময় সিদ্ধান্ত চূড়ান্ত হলে এ মাসের ২০-২২ তারিখের মধ্যে আমরা ক্যাম্প শুরু করতে পারব। কোচের ব্যাপারে বেশ কয়েকটি নাম আলোচিত হয়েছে; তবে তারা সবাই বিদেশি।”

“বঙ্গবন্ধু গোল্ড কাপ মার্চে অনুষ্ঠিত হবে। এখানে আমাদের একাধিক দল অংশগ্রহণ করতে পারে। আমাদের জাতীয় দলের সঙ্গে অনূর্ধ্ব-২৩ দলও খেলানো নিয়ে আলোচনা হচ্ছে। জুলাইয়ে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব আছে; সেটা মাথায় রেখে বঙ্গবন্ধু গোল্ডকাপে আরেকটি দল খেলানোর পরিকল্পনা আমাদের।”

শনিবার হওয়ায় কার্যনির্বাহী কমিটির সভায় জন হুইটলকে দুই মাসের জন্য নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলেও জানান নাবিল। ইংল্যান্ডের এই ট্রেইনার পুরুষ ও মহিলা জাতীয় দলসহ বয়সভিত্তিক দলের খেলোয়াড়দের ফিটনেস নিয়েও কাজ করবেন।

এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) ইয়ুথ ডিপার্টমেন্টের প্রধান হিসেবে ছয় বছর দায়িত্ব পালন করা হুইটলের কাজে সন্তুষ্ট হলে তাকে দীর্ঘমেয়াদে নিয়োগ দেওয়ার পরিকল্পনা থাকার কথাও জানান তিনি।

“বাংলাদেশ ফুটবলের বর্তমান কর্মসূচিগুলোকে আরও মসৃণ করতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে দুজন টেকনিক্যাল স্টাফ নিয়োগ দেয়া হচ্ছে। একজন জন হুইটল –স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং কোচ। তাকে আমরা প্রাথমিকভাবে দুই মাসের জন্য নিয়োগ দিচ্ছি। যদি এই দুই মাস তাঁর কার্যক্রম সন্তোষজনক হয়, তাহলে আমরা আগামী এক বছরের জন্য তাকে নিয়োগ দেব।”

“আরেকজন রায়ান স্যানফোর্ড, সে আগেও আমাদের এখানে গোলরক্ষক কোচ হিসেবে কাজ করেছে। তাকে নিয়োগ দেয়া হচ্ছে মার্চ মাস পর্যন্ত।”

এই দুজন পুরুষ ও নারী জাতীয় দল ও বয়সভিত্তিক দলের সাথে কাজ করবে বলেও জানান নাবিল। আগামী ২০-২২ থেকে জাতীয় দলের ক্যাম্প শুরু হলে দায়িত্বও শুরু হবে হুইটল ও স্যানফোর্ডের।