বেতন দেওয়ায় শীর্ষে বার্সা-রিয়াল

ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, ২০১৫ সালের অর্থ বছরে ম্যানচেস্টার ইউনাইটেড ও পিএসজি দল-বদলের বাজারে সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেছে। আর সবচেয়ে বেশি বেতন দিয়েছে স্পেনের বড় দুই ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2017, 02:21 PM
Updated : 13 Jan 2017, 02:21 PM

বৃহস্পতিবার উয়েফা ক্লাবগুলোর আর্থিক বিবরণী সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে। দেখা যাচ্ছে, দল-বদলের ব্যয়ে স্পেনের শীর্ষ দুই ক্লাবকে পেছনে ফেলে দিয়েছে ইতালি এবং ইংল্যান্ডের ক্লাবগুলো। তবে তারকাদের ধরে রাখতে বেতনের দিক থেকে অন্য সবাইকে ছাড়িয়ে গেছে বার্সেলোনা-রিয়াল।

দল-বদলে খরুচে ইউনাইটেড-পিএসজি

এতে দেখা যায়, ২০১৫ সালে খেলোয়াড় কেনায় সবচেয়ে বেশি ১০ কোটি ইউরো খরচ করে ম্যানচেস্টার ইউনাইটেড। ফরাসি ক্লাব পিএসজি দ্বিতীয় সর্বোচ্চ ৮ কোটি ৪০ লাখ ইউরো খরচ করে। ছয় বছর ধরে ইউনাইটেডই সবচেয়ে বেশি খরচ করছে এ খাতে।

২০১৫ সালে ইউনাইটেড খেলোয়াড় কেনার পেছনে মোট ব্যয় করে ১৩ কোটি ১০ লাখ ইউরো। অন্য দিকে খেলোয়াড় বিক্রি করে তারা আয় করে ৩ কোটি ১০ লাখ ইউরো। চলতি দশকের দল-বদলে এটাই কোনো ইংলিশ ক্লাবের দ্বিতীয় সর্বোচ্চ ব্যয়। ২০১১ সালে ইউনাইটেডের চেয়েও বেশি অর্থ খরচ করেছিল ম্যানচেস্টার সিটি।

খরচের দিক থেকে সিটির অবস্থান তৃতীয়, ৭ কোটি ৪০ লাখ ইউরো ব্যয় করেছে তারা। শীর্ষ ছয়ে থাকা অপর তিনটি ক্লাবই সেরি আর; ইন্টার মিলান (ছয় কোটি ইউরো), এসি মিলান (পাঁচ কোটি ইউরো) ও ইউভেন্তুস (চার কোটি ১০ লাখ ইউরো)।    

তিন কোটি ৭০ লাখ ইউরো ব্যয় করে সপ্তম স্থানে আছে বার্সেলোনা। তিন কোটি ৬০ লাখ ইউরো ব্যয় করে অষ্টম স্থানে চেলসি এবং তিন কোটি ৪০ লাখ ইউরো ব্যয় করে নবম স্থানে আর্সেনাল।

স্পেনের সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ দুই কোটি ৬০ লাখ ইউরো ব্যয় করে আছে পঞ্চদশ স্থানে। তালিকায় রিয়ালের উপরে ইংলিশ লিগের নিচের সারির দল কিউপিআর (তিন কোটি ৪০ লাখ ইউরো) এবং সান্ডারল্যান্ড (দুই কোটি ৭০ লাখ ইউরো, দ্বাদশ স্থানে)।

বেতন দেওয়ায় শীর্ষে বার্সেলোনা-রিয়াল

২০১৫ অর্থ বছরে লুইস এনরিকের দলের খেলোয়াড়রা সবমিলিয়ে সবচেয়ে বেশি বেতন পেয়েছে। বছরটিতে বার্সেলোনা খেলোয়াড়দের বেতন বাবদ ব্যয় করেছে ৩৪ কোটি ইউরো।

খেলোয়াড়দের বেতন বাবদ রিয়াল মাদ্রিদের খরচ ২৮ কোটি ৯০ লাখ ইউরো।

চেলসির খরচ হয়েছে ২৮ কোটি ৪০ লাখ ইউরো, সিটির খরচ ২৭ কোটি ৬০ লাখ ইউরো। ইউনাইটেডের খরচ হয়েছে ২৬ কোটি ৬০ লাখ ইউরো।

খেলোয়াড়দের বেতন দিতে ২০ কোটি ইউরোর বেশি খরচ করা আরও চারটি দল হলো পিএসজি (২৫ কোটি ৫০ লাখ), আর্সেনাল (২৫ কোটি), বায়ার্ন মিউনিখ (২৩ কোটি ৬০ লাখ) ও লিভারপুল (২১ কোটি ৬০ লাখ)।

দলের মূল্য সবচেয়ে বেশি রিয়ালের

৩৬ কোটি ৫০ লাখ ইউরো মূল্যের দল নিয়ে এই তালিকায় সবার উপরে জিনেদিন জিদানের দল। রিয়ালের পরেই আছে ইউনাইটেড; ওল্ড ট্র্যাফোর্ডের দলটির মূল্য ৩১ কোটি ৩০ লাখ ইউরো। ২৯ কোটি ৪০ লাখ ইউরো মূল্যের দল চেলসির অবস্থান তৃতীয়।

চতুর্থ স্থানে ম্যানচেস্টার সিটি (২৫ কোটি ৩০ লাখ ইউরো) ও পঞ্চম স্থানে আর্সেনাল (২২ কোটি ৪০ লাখ ইউরো)। ২২ কোটি ৩০ লাখ ইউরোর দল নিয়ে ষষ্ঠ স্থানে লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা।

এই তালিকায় শীর্ষ নয় দলের ছয়টিই ইংলিশ প্রিমিয়ার লিগের।