দ্বিতীয় প্লে-অফ খেলতেও মাঠে এলো না বারিধারা-ফেনী

প্রিমিয়ার লিগের অবনমন এড়ানোর প্রথম প্লে-অফের মতো দ্বিতীয় প্লে-অফ ম্যাচ খেলতেও মাঠে আসেনি উত্তর বারিধারা ও ফেনী সকার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2017, 11:56 AM
Updated : 7 Jan 2017, 12:45 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শনিবার দুই দলের দ্বিতীয় প্লে-অফ ম্যাচটি মাঠে গড়ানোর কথা ছিল। রেফরিরাও মাঠে এসেছিলেন রীতি মেনে। কিন্তু এদিনও দুই দল আগের মতো মাঠে না আসার সিদ্ধান্তে অটল থাকে। নির্ধারিত ১৫ মিনিট অপেক্ষা করে মাঠ থেকে সহযোগীদের নিয়ে বেরিয়ে যান রেফারি। গত বুধবার ছিল প্রথম প্লে-অফ।

২২ ম্যাচে ১৮ করে পয়েন্ট দুই দলের। গোল পার্থক্যে এগিয়ে থাকা ফেনী সকার বারো দলের মধ্যে এগারতম; উত্তর বারিধারা তলানিতে। কিন্তু লিগের বাইলজ অনুযায়ী পয়েন্ট সমান হলে দুটি প্লে-অফ ম্যাচ রাখা হয়। প্রথম প্লে-অফ খেলতে না আসার পরই প্রফেশনাল লিগ কমিটির ডেপুটি চেয়ারম্যান আব্দুর রহিম অবশ্য দুই দলকে কড়া শাস্তির ইঙ্গিত দিয়েছিলেন।

সাংবাদিকদের তিনি বলেছিলেন, “বাইলজে স্পষ্টই আছে, কোনো দল কোনো খেলায় অংশ না নিলে ধরে নিতে হবে ওই দল বছরের কোনো খেলাতেই অংশ নেয়নি। তাতে অটোমেটিক ডিমোশন হয়ে যাবে। এর বাইরেও নির্বাহী কমিটি যে কোন প্রকার শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারবে।”

দ্বিতীয় প্লে-অফে দুই দলের না আসা নিয়ে সাংবাদিকদের কাছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, “নিয়ম মেনে আমরা ম্যাচ আয়োজনের বন্দোবস্তো করে রেখেছিলাম। কিন্তু তারা আসেনি। প্রথম প্লে-অফে তারা না আসার পর আমরা কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছি। তারা জবাব দেওয়ার পর বিষয়গুলো ডিসিপ্লিনারি কমিটির কাছে যাবে। তারাই সব কিছু ঠিক করবে।”

বাইলজ অনুযায়ী দুই দলের অবনমন নিশ্চিত হলেও উত্তর বারিধারা ও ফেনী সকারের ভাগ্য ‘আসলে’ কি হবে তা নিয়ে প্রশ্ন রয়েছে। কেননা নিকট অতীতে বাফুফের অনেক সিদ্ধান্তেই বাইলজের প্রতিফলন দেখা যায়নি।

প্রিমিয়ার লিগের ২০১৪-১৫ মৌসুমে রেফারির সিদ্ধান্ত মেনে নিতে না পেরে খেলতে অস্বীকৃতি জানায় ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব। নিয়ম অনুযায়ী অবনমন হলেও ফরাশগঞ্জ এবার চ্যাম্পিয়নশিপ লিগে খেলছে না। ২০১৫-১৬ মৌসুমে না খেললেও বাফুফের সিদ্ধান্ত অনুযায়ী দলটি আগামী মৌসুমে ফিরবে।

এর আগে বাংলাদেশ বয়েজও প্রথম বিভাগ থেকে দ্বিতীয় বিভাগে নেমে গিয়েছিল। কিন্তু দলটির আবেদনের প্রেক্ষিতে বাফুফে তাদের প্রথম বিভাগে খেলার সুযোগ করে দিয়েছে।