এই বাংলাদেশকে সমীহ ভারত কোচের

গ্রুপ পর্বেই টের পেয়েছেন কতটুকু উন্নতি করেছে বাংলাদেশের মেয়েরা। নিজের দলকে ‘ফেভারিট’ বললেও তাই ভারতের কোচ সাজিদ ইউসুফ দার ফাইনালের প্রতিপক্ষকে মোটেও হালকাভাবে নিচ্ছেন না।

ক্রীড়া প্রতিবেদকশিলিগুড়ি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2017, 01:25 PM
Updated : 3 Jan 2017, 02:07 PM

আগামী বুধবার ভারতের শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সাড়ে ৬টায় মুখোমুখি হবে দুই দল। গত তিন আসরের চ্যাম্পিয়নদের হারিয়ে সাফের প্রথম শিরোপা জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ। ‘কোয়ালিটি ফুটবল’ খেলে বাংলাদেশ ফাইনালে এসেছে বলেও আগের দিনের সংবাদ সম্মেলনে জানান ভারত কোচ।

“টুর্নামেন্টে অবশ্যই বাংলাদেশ ভালো করছে এবং আমি আগেও বলেছি, তাদেরকে কোনোভাবেই হালকাভাবে নিচ্ছি না। তারা যেহেতু ফাইনালে এসেছে, কোয়ালিটি ফুটবল খেলেই এসেছে।”

এই টুর্নামেন্টের আগে ছয়বারের দেখায় প্রতিবারই হেরেছিল বাংলাদেশের মেয়েরা। এবার গোলশূন্য ড্রয়ে ভারতকে রুখে দিয়ে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই শেষ চারে উঠে সাবিনারা। ওই ম্যাচে রক্ষণাত্মক কৌশলে খেলেছিল বাংলাদেশ। সাজিদ জানান, আগের ম্যাচ থেকে শিক্ষা নিয়েছে ভারত।

“যখন দুইটা দল ফাইনালে ওঠে তখন তারা নিজেদের মতো করে পরিকল্পনা করে। কখনও পরিকল্পনা কাজ করে, কখনও করে না। গ্রুপ পর্বের ম্যাচে বাংলাদেশের পরিকল্পনা কাজ করেছিল। তবে ওই ম্যাচ থেকে আমরা অনেক কিছু শিখেছি। ফাইনালে আমরা ওই ম্যাচের পুনরাবৃত্তি হতে দেব না।”

“আমরা ফেভারিট। গ্রুপ পর্বের ড্র হওয়ার ম্যাচটি এখন আর আমাদের ভাবার বিষয় নয়। আমরা শিরোপা জিততে চাই।”

প্রতিপক্ষের জালে এ পর্যন্ত ১২ গোল করেছে বাংলাদেশ। এর সাতটি করেছেন সাবিনা খাতুন। চারটি সিরাত জাহান সপ্না। শিরোপা জিততে প্রত্যয়ী ভারতের কোচ জানালেন ,শুধু সাবিনা বা স্বপ্না নিয়ে ছক কষছেন না তিনি।

“ওদের নাম্বার নাইন (স্বপ্না) ও টেনের (সাবিনা) বোঝাপড়াটা খুব ভালো। তবে আমরা শুধু এই দুই জনকে নিয়ে নয়, পুরো দলকে নিয়ে ভাবছি।”

“দেখুন কোনো কিছুই সহজে আসে না। আপনাকে কিছু পেতে হলে কঠোর পরিশ্রম করতে হবে। আমরা টুর্নামেন্ট জুড়ে ভালো খেলেছি। আশা করি, ফাইনালেও সেটার ধারাবাহিকতা ধরে রাখতে পারব।”