বিশাল ট্রান্সফার ফিতে সাংহাই সেনহুয়াতে তেভেজ

ব্রাজিলিয়ান মিডফিল্ডার অস্কারের পর এক সপ্তাহের মধ্যে আর্জেন্টিনার কার্লোস তেভেজ যোগ দিচ্ছেন চাইনিজ সুপার লিগে। বোকা জুনিয়র্সের এই স্ট্রাইকারকে দলে ভিড়িয়েছে সাংহাই সেনহুয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2016, 10:44 AM
Updated : 29 Dec 2016, 10:48 AM

তেভেজকে তার শৈশবের ক্লাব বোকা জুনিয়র্স থেকে দলে টানার খবর নিজেদের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে নিশ্চিত করেছে চাইনিজ সুপার লিগের ক্লাবটি।

তেভেজকে চুক্তিভুক্ত করতে কি পরিমাণ খরচ হচ্ছে, তার কিছুই অবশ্য জানানো হয়নি। তবে গণমাধ্যমের খবর, ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটির সাবেক এই খেলোরয়াড়কে কিনতে আট কোটি ৪০ লাখ ইউরো গুণতে হচ্ছে চীনের ক্লাবটিকে।

ট্রান্সফার ফির বিষয়ে গণমাধ্যমের খবর সত্যি হলে, পল পগবা, গ্যারেথ বেল, ক্রিস্তিয়ানো রোনালদো, গনসালো হিগুয়াইন ও নেইমারের পর বিশ্বের ষষ্ঠ সেরা দামি খেলোয়াড় হবেন তেভেজ।

সবচেয়ে বেশি বেতন পাওয়া ফুটবলারও হতে পারেন তেভেজ। গণমাধ্যমের খবর, দুই বছরের চুক্তিতে ৩২ বছর বয়সী এই স্ট্রাইকারের প্রতি সপ্তাহের বেতন হবে সাত লাখ ইউরোর মতো।

গত সপ্তাহে ইংল্যান্ডের চেলসি থেকে ব্রাজিলের মিডফিল্ডার অস্কারকে ছয় কোটি ইউরোর বিনিময়ে দলে নেওয়ার খবর নিশ্চিত করে শেনহুয়ার নগর প্রতিদ্বন্দ্বী সাংহাই এসআইপিজি।

সাম্প্রতিক সময়ে চীনে পাড়ি জমানো আরও তিন ফুটবলার হলেন ইতালির ফরোয়ার্ড গ্রাৎসিয়ানো পেল্লে, আর্জেন্টিনার ফরোয়ার্ড এসেকিয়েল লাভেস্সি ও কলম্বিয়ার ফরোয়ার্ড জাকসন মার্তিনেস। সাংহাই এসআইপিজির সঙ্গে কোচ আন্দ্রে ভিয়া-বোয়াসের চুক্তিটিও চোখ-ধাঁধানো।

২০০১ থেকে ২০০৪ পর্যন্ত বোকা জুনিয়র্সে খেলার পর ব্রাজিলের ক্লাব করিন্থিয়ান্সে এক বছর খেলেন তেভেজ। ওখান থেকে ইংল্যান্ডে পাড়ি জমান এবং প্রিমিয়ার লিগে সাত মৌসুম কাটিয়ে ২০১৩ সালে যোগ দেন ইতালির সফলতম ক্লাব ইউভেন্তুসে। এরপর ২০১৫ সালে স্বদেশের ক্লাবে ফিরে যান।

গত বছর বোকা জুনিয়র্সকে লিগ শিরোপা জেতানো তেভেজ শেনহুয়াতে সেনেগালের স্ট্রাইকার ডেম্বা বা, নাইজেরিয়ার ফরোয়ার্ড ওবাফেমি মার্তিন্স ও কলম্বিয়ার মিডফিল্ডার ফ্রেদি গুয়ারিনকে সতীর্থ হিসেবে পাবেন।

ক্লাব ফুটবলে দারুণ সফল হলেও আন্তর্জাতিক ফুটবলে নিজেকে স্বরূপে মেলে ধরতে ব্যর্থ হয়েছেন তেভেজ। আর্জেন্টিনার হয়ে ৭৬ ম্যাচে ১৩টি গোল করেছেন ২০০৪ সালের অলিম্পিকে দেশের হয়ে সোনা জেতা এই খেলোয়াড়।