রোনালদো-বেনজেমার গোলে ফাইনালে রিয়াল

প্রথমার্ধের যোগ করা সময়ে গোল পেলেন করিম বেনজেমা; দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ক্রিস্তিয়ানো রোনালদো। বেশ কয়েকটি সুযোগ নষ্ট করলেও কনকাকাফ চ্যাম্পিয়ন ক্লাব আমেরিকাকে সহজেই হারিয়ে ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে উঠেছে ইউরোপ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2016, 12:36 PM
Updated : 15 Dec 2016, 02:36 PM

বৃহস্পতিবার জাপানের ইয়োকোহামা আন্তর্জাতিক স্টেডিয়ামে দ্বিতীয় সেমি-ফাইনালে ২-০ গোলে জিতেছে জিনেদিন জিদানের দল। আগামী রোববার ফাইনালে স্বাগতিক কাশিমার বিপক্ষে খেলবে ২০১৪ সালের চ্যাম্পিয়ন রিয়াল।

বুধবার প্রথম সেমি-ফাইনালে কলম্বিয়ার দল আতলেতিকো নাসিওনালকে ৩-০ গোলে হারিয়ে জাপানের প্রথম দল হিসেবে এই প্রতিযোগিতার ফাইনালে ওঠে কাশিমা।

২৬তম মিনিটে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ নষ্ট হয় রিয়ালের। ডান দিক থেকে লুকাস ভাসকেসের ক্রসে রোনালদোর হেড গোলরক্ষককে পরাস্ত করলেও পোস্টে লাগে।

৩৭তম মিনিটে ব্রাজিলিয়ান মিডফিল্ডার উইলিয়াম ডি সিলভার ডি-বক্সের বাইরে থেকে নেওয়া শট কর্নারের বিনিময়ে ঠেকান রিয়াল গোলরক্ষক কেইলর নাভাস।

যোগ করা সময়ে ডি-বক্সে টনি ক্রুসের বাড়ানো বল ডান পায়ের ফ্লিকে ডানপোস্ট দিয়ে জালে জড়ান বেনজেমা। স্বস্তি নিয়ে বিরতিতে যায় চ্যাম্পিয়ন্স লিগ জয়ীরা।

দ্বিতীয়ার্ধেও মেক্সিকোর দল আমেরিকা তেমন কার্যকর আক্রমণ শানাতে পারেনি। ৬০তম মিনিটে পাল্টা আক্রমণ থেকে রোনালদোর জোরালো শট এক খেলোয়াড়ের গায়ে প্রতিহত হলে ব্যবধান বাড়েনি।

পাঁচ মিনিট পর গোলের খুবই সহজ সুযোগ নষ্ট হয় রিয়ালের। গোলের ঠিক সামনে থাকা বেনজেমা লাফিয়ে মাথা ছোঁয়াতে পারেননি। তার ঠিক পিছনেই থাকা রোনালদোর হেডে বল গোলের দিকে না গিয়ে যায় তার সামনে। ফিরতি বলে লুকা মদ্রিচের ব্যাকভলিও লক্ষ্যে থাকনি।

যোগ করা সময়ে বদলি মিডফিল্ডার হামেস রদ্রিগেসের বাড়ানো বল রোনালদো অফসাইডের ফাঁদ ভেঙে ধরে নীচু শটে জালে পাঠালে জয় নিশ্চিত হয়ে যায় রিয়ালের।

ক্লাব ফুটবলে রোনালদোর এটি ৫০০তম গোল। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে গত জানুয়ারিতে ৫০০ গোলের মাইলফলক ছুঁয়েছিলেন তিনি।