আর্সেনালের অজেয় যাত্রার অবসান

প্রিমিয়ার লিগে চার মাস ও ১৪ ম্যাচ পর হারের তেতো স্বাদ পেয়েছে আর্সেনাল। ছন্দ খুঁজে ফেরা এভারটনের মাঠে শুরুতে এগিয়ে যাওয়া আর্সেন ভেঙ্গারের দল শেষ পর্যন্ত ২-১ গোলে হেরে গেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2016, 10:13 PM
Updated : 14 Dec 2016, 03:28 PM

মঙ্গলবার রাতে গুডিসন পার্কে আর্সেনালকে প্রথমে এগিয়ে দেন আলেক্সিস সানচেস। বিরতির ঠিক আগে সেমাস কোলম্যানের গোলে সমতায় ফেরা এভারটনের জয় নিশ্চিত হয় শেষ দিকে অ্যাশলে উইলিয়ামসের গোলে।

এবারের লিগে আর্সেনালের এটা দ্বিতীয় হার।

১৪ অগাস্ট লিভারপুলের কাছে ঘরের মাঠে হেরে লিগ শুরু করা আর্সেনাল পরের ম্যাচে লেস্টার সিটির সঙ্গে ড্র করেছিল। তবে টানা পরের ছয় রাউন্ড জিতে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় তারা। এরপর ফের ছন্দপতন; গত সাত ম্যাচে তিন ড্রয়ের পর এবার হেরে বসল ভেঙ্গারের শিষ্যরা।

প্রতিপক্ষের মাঠে ২০তম মিনিটে কিছুটা ভাগ্যের ছোঁয়ায় এগিয়ে যায় আর্সেনাল। সানচেসের নীচু ফ্রি-কিকে খুব একটা গতি ছিল না, বলের লাইনেও ছিলেন গোলরক্ষক। কিন্তু মাঝপথে ডিফেন্ডার উইলিয়ামসের পায়ে লেগে দিক পাল্টে বল জালে জড়ায়।

এবারের লিগে সানচেসের এটা দ্বাদশ গোল, গোলদাতাদের তালিকায় চেলসির দিয়েগো কস্তার সঙ্গে যৌথভাবে শীর্ষে উঠে এলেন তিনি। এই নিয়ে শেষ ২৭ লিগ ম্যাচে ১৯ গোল করলেন চিলির এই স্ট্রাইকার, এই সময়ে সতীর্থদের দিয়ে আটটি গোল করিয়েছেনও তিনি।

৪৪তম মিনিটে বাঁ-দিক থেকে লেইটন বেইন্সের লম্বা ক্রস ছয় গজ বক্সের মুখে পেয়ে হেডে গোলরক্ষক পেতর চেককে পরাস্ত করেন আইরিশ ডিফেন্ডার কোলম্যান।

৫৪তম মিনিটে ফের এগিয়ে যেতে পারতো আর্সেনাল। বাঁ-দিকের বাইলাইন থেকে সানচেসের ক্রসে অরক্ষিত অবস্থায় বল পেয়েও মেসুত ওজিল লক্ষ্যভ্রষ্ট শট নিলে বেঁচে যায় স্বাগতিকরা।

৭১তম মিনিটে একসঙ্গে দুটি পরিবর্তন করেন ভেঙ্গার। থিও ওয়ালকট ও অ্যালেক্স অক্সলেড চেম্বারলেইনকে বসিয়ে অলিভিয়ে জিরুদ ও আলেক্স আইওবিকে নামান; কিন্তু তারাও পার্থক্য গড়ে দিতে পারেনি।

উল্টো ৮৬তম মিনিটে ইংলিশ মিডফিল্ডার রস বার্কলির কর্নারে বিনা বাধায় হেডে এভারটনকে এগিয়ে দেন ওয়েলসের ডিফেন্ডার উইলিয়ামস।

যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে ইংলিশ ডিফেন্ডার ফিল জাগিয়েলকা দ্বিতীয় হলুদ কার্ড দেখলে ১০ জনের দলে নেমে আসে এভারটন। পরের মিনিটেই হার এড়ানোর সুযোগ পেয়েছিল অতিথিরা; কিন্তু আইওবির শট গোললাইন থেকে ইংলিশ ডিফেন্ডার বেইন্স ফিরিয়ে দিলে স্বাগতিকদের পুরো তিন পয়েন্ট নিশ্চিত হয়।

গত পাঁচ রাউন্ডে তিন হার ও দুই ড্রয়ের পর পাওয়া এই জয়ে ১৬ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে উঠে এসেছে এভারটন। সমান ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আর্সেনাল।

দিনের অন্য ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন লেস্টার সিটিকে ১-০ গোলে হারিয়েছে বোর্নমাউথ।

২১ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে উঠে এসেছে বোর্নমাউথ। চতুর্দশ স্থানে থাকা লেস্টারের পয়েন্ট ১৬।

এক ম্যাচ কম খেলে শীর্ষে থাকা চেলসির পয়েন্ট ৩৭। তৃতীয় লিভারপুলের পয়েন্ট ৩১, চতুর্থ ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৩০। তারাও একটি করে ম্যাচ কম খেলেছে।