‘ফ্রান্সে ৫ গোলে জিতত না বার্সা-রিয়াল’

পিএসজির মার্কো ভেরাত্তির কাছে ইউরোপের শীর্ষ লিগগুলোর মধ্যে ফরাসি লিগ অন্যতম কঠিন প্রতিযোগিতা। ইতালির এই মিডফিল্ডারের মতে, বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ ফ্রান্সে খেললে ৫-০ ব্যবধানে জিততো না যেমনটা লা লিগায় তারা জিতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2016, 02:50 PM
Updated : 5 Dec 2016, 02:51 PM

ইউরোপের শীর্ষ লিগগুলোর মধ্যে অন্যগুলোর তুলনায় লিগ ওয়ানকে ঠিকমতো মূল্যায়ন করা হয় না বলে মনে করেন ভেরাত্তি। ইতালির এই খেলোয়াড়ের মতে, ফ্রান্সের শীর্ষ লিগের তীব্র প্রতিদ্বন্দ্বিতা ও শারীরিক ফুটবল দারুণ বিষয়।

বিশেষ করে ফুটবলের এই দিকটা বিবেচনায় নিয়েই তিনি সন্দেহ প্রকাশ করেন, এখানে খেললে বার্সেলোনা ও রিয়াল আধিপত্য বিস্তার করতে পারতো কি না।

“ফ্রান্সে, বিশেষ করে, পয়েন্ট তালিকার কিছুটা নীচের দিকের দলগুলোর বিপক্ষে বিষয়টা বেশি কঠিন। কারণ এই দলগুলো (রক্ষণে) খুব মজবুত আর তাদের বিপক্ষে খেলা কঠিন।”

“অন্যান্য চ্যাম্পিয়নশিপে, এটা কিছুটা ব্যতিক্রম। যেমন স্পেনে গড়পড়তা মানের একটা দল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলার সময় প্রতিপক্ষের ব্যাপারে ভুলে যায় এবং ফুটবল খেলে। তারা কম রক্ষণাত্মক ম্যাচ খেলতে অভ্যস্ত।”

“এই কারণেই রিয়াল মাদ্রিদ অথবা বার্সেলোনার ৫-৬টা গোল করা সহজ হয়। ফ্রান্সে তারা এত বেশি গোল করতে পারত কি না আমি নিশ্চিত নই-বিশেষ করে অ্যাওয়ে ম্যাচগুলোয়।”

ফরাসি ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা লিগ ওয়ানের গত চারবারের চ্যাম্পিয়ন পিএসজি চলতি মৌসুমে ১৬ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে।