ক্লাসিকো শিরোপা নির্ধারক নয়: এনরিকে

গত আট বছরে ছয়বার লা লিগার মুকুট পরা বার্সেলোনা এবার শুরুতেই খানিকটা পিছিয়ে পড়েছে। তবে শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে ৬ পয়েন্ট পিছিয়ে থেকেও ক্লাসিকোয় হারলে শিরোপা স্বপ্ন শেষ হয়ে যাবে না বলে দাবি করেছেন কোচ লুইস এনরিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2016, 03:57 PM
Updated : 2 Dec 2016, 04:23 PM

কাতালান ক্লাবটির সাম্প্রতিক পারফরম্যান্স ভালো নয়। সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ চার ম্যাচের তিনটিতেই হোঁচট খেয়েছে তারা। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া এমন অবস্থায় মৌসুমের অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামতে যাচ্ছে লিওনেল মেসি-নেইমাররা।

লিগে এ পর্যন্ত ১৩ রাউন্ড শেষে ৩৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে টানা ৩২ ম্যাচ অপরাজিত রিয়াল। বার্সেলোনার পয়েন্ট ২৭, তৃতীয় স্থানে থাকা সেভিয়ার পয়েন্টও ২৭।

তাই শনিবার বাংলাদেশ সময় রাত সোয়া নয়টায় শুরু হতে যাওয়া ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে হারলে হারাতে হতে পারে দ্বিতীয় স্থানটাও। হয়তো শিরোপা লড়াইয়েও এটা বড় প্রভাব ফেলবে। বার্সেলোনা কোচ এনরিকে তা মানছেনও; তবে এটাই যে শিরোপা নির্ধারক হয়ে উঠবে তা মানতে নারাজ তিনি।

শুক্রবার সংবাদ সম্মেলনে এনরিকে বলেন, “ম্যাচের ফল যাই হোক না কেন, আমার মনে হয় না এটাকে কেউ (শিরোপা) নির্ধারক বলতে পারে।”

“মৌসুমের এটা চতুর্দশ ম্যাচ। পরিষ্কারভাবে মাদ্রিদ আকর্ষনীয় একটা লিড নিতে পারে। কিন্তু ফল যাই হোক আমি মনে করি না, এটা লিগ নির্ধারণ করবে।”

“ম্যাচটি রিয়াল মাদ্রিদকে হারানোর একটা সুযোগ এবং টেবিলের শীর্ষস্থানের কাছে যাওয়ার একটা সুযোগ, এর চেয়ে বেশি কিছু নয়।”

লিগে ১৩ ম্যাচে আটটিতে জেতা বার্সেলোনা সবশেষ দুই ম্যাচে মালাগার সঙ্গে ঘরের মাঠে গোলশূন্য ও রিয়াল সোসিয়েদাদের মাঠে ১-১ গোলে ড্র করে। আর গত বুধবার কোপা দেল রেতে তৃতীয় সারির দল এরকুলেসের মাঠ থেকে ১-১ গোলে ড্র করে ফেরে। টানা এমন বাজে পারফরম্যান্সে প্রবল সমালোচনার মুখে পড়েছে গত মৌসুমের ‘ডাবল’ জয়ীরা।

এই কোণঠাসা অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ম্যাচ বার্সেলোনার জন্য দারুণ এক উপলক্ষই বটে। সঙ্গে চেনা পরিবেশে সমর্থকদের সামনে খেলার প্রেরণাও থাকছে। তবে এখানে জিতলেই যে সমালোচনা বন্ধ হবে এমনটা মনে করেন না এনরিকে।

“ক্লাসিকো জেতা গুরুত্বপূর্ণ কারণ তারা সরাসরি প্রতিদ্বন্দ্বী। কিন্তু বিজয় সব সমালোচনা পেছনে ফেলবে, এমনটা হবে না। সমালোচনা সবসময়ই থাকবে।”