বর্ষসেরা গোলের লড়াই থেকে বাদ মেসি-নেইমার

২০১৬ ফিফা পুসকাস অ্যাওয়ার্ডের লড়াই থেকে বাদ পড়েছে লিওনেল মেসি ও তার বার্সেলোনা সতীর্থ নেইমারের গোল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2016, 02:21 PM
Updated : 2 Dec 2016, 04:17 PM

বর্ষসেরা গোলের এই পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় আছেন ব্রাজিলের অ্যাটাকিং মিডফিল্ডার মারলোনে, ভেনেজুয়েলার মহিলা মিডফিল্ডার দানিয়ুস্কা রদ্রিগেস ও মালয়েশিয়ার মিডফিল্ডার মোহাম্মদ ফাইজ সুবরি।

শুক্রবার বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা এই তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে। গত মাসে ফিফার দেওয়া ১০ জনের তালিকায় ছিলেন মেসি ও নেইমার।

কোপা আমেরিকার গত আসরের সেমি-ফাইনালে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৪-০ ব্যবধানে জেতা ম্যাচে ফ্রি-কিক থেকে গোলটি করেছিলেন আর্জেন্টিনা অধিনায়ক মেসি। আর লা লিগায় ভিয়ারিয়ালের বিপক্ষে অসাধারণ এক ভলিতে ১০ জনের তালিকায় জায়গা পাওয়া গোলটি করেছিলেন নেইমার।

সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেওয়া মারলোনে চমৎকার গোলটি করেন গত এপ্রিলে কোপা লিবের্তাদোরেসে চিলির ক্লাব কোবরেসালের বিপক্ষে। ডান দিক আসা ক্রস বুক দিয়ে নিয়ন্ত্রণে নেওয়ার পর পর দারুণ এক ভলিতে বল জালে পাঠান তিনি।

মেয়েদের অনূর্ধ্ব-১৭ সুদামেরিকানো চ্যাম্পিয়নশিপে একক নৈপুণ্যে অসাধারণ গোলটি করেন রদ্রিগেস। কলম্বিয়ার বিপক্ষে ডি-বক্সের মধ্যে ডান দিকে দুই জনকে কাটিয়ে লক্ষ্যভেদ করেন তিনি।

অবিশ্বাস্য ফ্রি-কিকে গোল করা ফাইজ সুবরির এবারের পুসকাস অ্যাওয়ার্ড জেতার দারুণ সম্ভাবনা আছে। মালয়েশিয়া সুপার লিগে পেহাংয়ের বিপক্ষে পেনাংয়ের এই মিডফিল্ডারের অনেক দূর থেকে নেওয়া ডান পায়ের শটটি হঠাৎ ডান দিকে অনেকখানি বাঁক খেয়ে দূরের পোস্ট ঘেঁষে জালে জড়ায়।

আগামী ৯ জানুয়ারি জুরিখে ফিফা ফুটবল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে পুসকার্ড অ্যাওয়াড বিজয়ী ঘোষণা করা হবে।