উত্তেজনা ছড়ানো ম্যাচে আর্সেনাল-পিএসজি ড্র

আত্মঘাতী গোল, বিতর্কিত পেনাল্টি, হাতাহাতি-সব মিলিয়ে উত্তেজনা ছড়ানো আর্সেনাল ও পিএসজির মধ্যেকার চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচটি শেষ হয়েছে ২-২ ড্রয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2016, 10:11 PM
Updated : 23 Nov 2016, 10:33 PM

গ্রুপ পর্বের প্রথম লেগের দুই দলের ম্যাচটি ১-১ সমতায় শেষ হয়েছিল।

এমিরেটস স্টেডিয়ামে বুধবার রাতের এই ড্রয়ের পর ‘এ’ গ্রুপে ১১ করে পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে শীর্ষে পিএসজি, দ্বিতীয় আর্সেনাল। আগেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করা দুটি দলের গ্রুপসেরা হওয়াটা গড়াল শেষ রাউন্ডে।

নিজেদের মাঠে ড্র করলেও ইউরোপীয় প্রতিযোগিতায় পিএসজির ওপর আধিপত্য ধরে রাখল আর্সেনাল। আগের তিন দেখায় ‘গানার’ খ্যাত দলটির জয় একটি; বাকি দুই ম্যাচ ড্র।

আর্সেনালকে হারাতে না পারার অতীত বদলানোর ইঙ্গিত দিয়েছিল পিএসজি। অষ্টাদশ মিনিটে এদিনসন কাভানির গোলে এগিয়ে যায় তারা। সতীর্থের ডিফেন্সচেরা পাস অফসাইডের ফাঁদ ভেঙে মাতুইদি নিয়ন্ত্রণে নিয়ে সেঁটে থাকা ডিফেন্ডার স্কোড্রান মুস্তাফিকে প্রতিরোধের সুযোগ না দিয়ে ক্রস বাড়ান কাভানিকে। উরুগুয়ের স্ট্রাইকার বুটের তলার টোকায় বল জালে পৌঁছে দেন।

চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমে খেলা পাঁচ ম্যাচে এটি কাভানির পঞ্চম গোল। এর মাঝে সতীর্থকে দিয়েও একটি গোল করিয়েছেন উরুগুয়ের এই তারকা।

পিছিয়ে পড়ার পর আর্সেনাল প্রতিপক্ষের রক্ষণে চাপ বাড়াতে থাকে। ২৯তম মিনিটে অ্যারন রামসিকে ডি বক্সের মধ্যে চিয়াগো সিলভা ফেলে দিলে পেনাল্টির আবেদন জানায় আর্সেনাল। রেফারি সাড়া দেননি।

প্রথমার্ধের যোগ করা সময়ে পেনাল্টি থেকে আর্সেনাল সমর্থকদের মুখে হাসি ফোটান অলিভিয়ে জিরুদ। পেনাল্টি নিয়ে অবশ্য বিতর্ক আছে। মেসুত ওজিলের বাড়ানো বল নিয়ন্ত্রণে নেওয়া আলেক্সিস সানচেস ডি বক্সের মধ্যে ক্রিখোভিয়াকের আলতো টোকায় পড়ে যান। এ নিয়ে দুই পক্ষের মধ্যে উত্তেজনা তৈরি হয়; জিরুদ-রামসির সঙ্গে হাতাহাতিতেও জড়িয়ে পড়েন কাভানি।

৫৪তম মিনিটে গোলবঞ্চিত হয় পিএসজি। লুকাস মৌরার ফ্রি কিক ক্রসবারের ওপরের কানায় লেগে উড়ে গেলে হতাশ হতে হয় ফ্রান্সের লিগ ওয়ানের সেরাদের।

ছয় মিনিট পর আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে পিএসজি। ডি বক্সের মধ্যে থেকে রামসির শট মারকুইনিয়োস ফেরালেও সামনে থাকা মার্কো ভেরাত্তির পা হয়ে বল জালে জড়ায়। একটু পর সানচেসের ক্রসে রামসি পাঁ ছোয়াতে পারলে ব্যবধান আরও বাড়িয়ে নিতে পারত আর্সেনাল।

আর্সেনালের এগিয়ে যাওয়ার স্বস্তি ৭৭তম মিনিটের আত্মঘাতী গোলে উড়ে যায়। হাতেম বিন আরফার কর্নারে পিএসজির ব্রাজিলিয়ান মিডফিল্ডার লুকাসের হেড আলেক্স আইওবির মাথা ছুঁয়ে ঠিকানা খুঁজে পায়।

এরপর গোলরক্ষককে একা পেয়েও কাভানি লক্ষ্যভেদে ব্যর্থ। দুর্বল চিপে বল তুলে দেন দাভিদ অসপিনার গ্লাভসে।

প্রতিআক্রমণ থেকে ৮১তম মিনিটে পাওয়া আরেকটি সুযোগ নষ্ট করেন কাভানি। লুকাসের ক্রসে ঝাঁপিয়ে পড়ে হেড করলেও বল লক্ষ্যে রাখতে পারেননি ২৯ বছর বয়সী এই ফরোয়ার্ড। তাতে আর্সেনালও অজেয় থেকে যায় পিএসজির কাছে।

এদিকে ‘বি’ গ্রুপে নিজেদের মাঠে বেসিকতাস ৩-৩ গোলে রুখে দিয়েছে বেনফিকাকে। ইতালির দল নাপোলিও নিজেদের মাঠে দিনামো কিয়েভের সঙ্গে পেরে ওঠেনি; গোলশূন্য ড্র হয়েছে ম্যাচটি।

৮ করে পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে বেনফিকা শীর্ষে ও নাপোলি দ্বিতীয় স্থানে রয়েছে। ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা বেসিকতাসের দ্বিতীয় পর্বে ওঠার সুযোগ বেঁচে আছে এখনও।