চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন নিয়ে হংকং যাচ্ছে হকি দল

টানা তৃতীয়বারের মতো এএইচএফ কাপের শিরোপা জয়ের স্বপ্ন নিয়ে হংকং যাচ্ছে বাংলাদেশ হকি দল। প্রস্তুতি ও দল নিয়ে খুশি অধিনায়ক রাসেল মাহমুদ জিমিও সংবাদ সম্মেলনে প্রত্যয়ী কণ্ঠে জানালেন, মুকুট ধরে রাখাই মূল লক্ষ্য তাদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2016, 11:55 AM
Updated : 16 Nov 2016, 11:58 AM

বুধবার রাত ১২ টায় ৫০ মিনিটে হংকংয়ের উদ্দেশে রওনা দেবে বাংলাদেশ দল। ২০০৮ ও ২০১২ সালেও এই প্রতিযোগিতায় শিরোপা জিতেছিল জিমিরা।

আগামী শনিবার স্বাগতিক হংকংয়ের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ। পুল ‘এ’তে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ চাইনিজ-তাইপে ও ম্যাকাও।

পুল 'বি’র চার দল সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও উজবেকিস্তান। এক পুলের চ্যাম্পিয়ন দল অন্য পুলের রানার্সআপ দলের সঙ্গে খেলবে। এ দুই ম্যাচের জয়ী দলের মধ্যে হবে সেরা হওয়ার লড়াই।

বাংলাদেশ হকি ফেডারেশনের দেওয়া ১৮ জনের দলে ফিরেছেন পেনাল্টি কর্নার স্পেশালিস্ট মামুনুর রহমান চয়ন ও মিডফিল্ডার কামরুজ্জামান রানা। ২০১৩ সালের এসএ গেমসের দলে ছিলেন না এই দুজন।

এএইচএফ ট্রফির শিরোপা ধরে রাখার জন্য জার্মানিতে প্রস্তুতি নেওয়া জিমিরা নয়টি প্রস্তুতি ম্যাচও খেলেছেন। এর পর দেশে ফিরে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপিতে অনুশীলন করেছে দল। প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট জিমি শিরোপা জয়ের স্বপ্নটা দেখান।

“অবশ্যই আমাদের লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া। দলে সমন্বয় আছে। বিশেষ করে আমাদের বেঞ্চে থাকা খেলোয়াড়দেরও সামর্থ্য আছে ভালো করার। বেঞ্চ শক্তিশালী হওয়ায় আমরা আরও বেশি আত্মবিশ্বাসী।”

কোচ অলিভার কুর্টজও অধিনায়কের সুরে সুর মিলিয়েছেন। কোচ হিসেবে মুকুট ধরে রাখার চ্যালেঞ্জটাও নিচ্ছেন তিনি।

“অবশ্যই আমাদের চ্যাম্পিয়ন হতে হবে। যদি আমরা চ্যাম্পিয়ন হতে না পারি, তাহলে ধরে নেব আমি ভালো কোচ নই।”

বাংলাদেশ দল: জাহিদ হোসেন, রেজাউল করিম বাবু, ফরহাদ আহমেদ সিটুল, মামুনুর রহমান চয়ন, আশরাফুল ইসলাম, খোরশেদুর রহমান, ইমরান হাসান, সারোয়ার হোসেন, রোমান সরকার, কামরুজ্জামান, রাসেল মাহমুদ জিমি, মাইনুল ইসলাম, পুস্কর ক্ষীসা মিমো, মিলন হোসেন, কৃষ্ণ কুমার দাস, তাপস বর্মন, অসীম গোপ ও হাসান যুবায়ের নিলয়।

বাংলাদেশের ম্যাচ সূচি:

১৯ নভেম্বর, হংকং

২১ নভেম্বর, চাইনিজ-তাইপে

২৩ নভেম্বর, ম্যাকাও