ব্রাজিলের আরও উন্নতির জায়গা দেখছেন তিতে

বিশ্বকাপ বাছাইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে উড়িয়ে দেওয়ার পরও মাটিতে পা রাখছেন ব্রাজিল কোচ তিতে। তাইতো নেইমার-পাওলিনিয়োদের খেলায় আরও উন্নতি করার সুযোগ আছে বলে মনে করছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2016, 06:44 AM
Updated : 11 Nov 2016, 11:31 AM

বেলো হরিজন্তেতে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে আর্জেন্টিনাকে ৩-০ ব্যবধানে হারায় ব্রাজিল। এ মাঠেই গত বিশ্বকাপের সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে গুঁড়িয়ে গিয়েছিল স্বাগতিকরা।

দুঙ্গার বিদায়ের পর তিতের অধীনে খেলা পাঁচ ম্যাচের সবগুলো জিতল ব্রাজিল। ১১ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও শক্ত করেছে প্রতিযোগিতাটির সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়নরা। বাছাইয়ে টানা পাঁচ ম্যাচ জয়কে ‘কল্পনাতীত’ বললেও শিষ্যদের আরও উন্নতির তাগাদা দিচ্ছেন এই কোচ।

“আমার অধীনে পাঁচটি ম্যাচ হয়েছে। দলের পারফরম্যান্সে আমি সুখী এবং খুশি। পাঁচ ম্যাচে পাঁচ জয় প্রত্যাশিত ছিল না। এটা আমার কল্পনারও বাইরে। এই দল এখনও অনেক উন্নতি করতে পারে।”

ব্রাজিলের জয়ে একটি করে গোল করেছেন ফিলিপে কৌতিনিয়ো, নেইমার ও পাওলিনিয়ো। তিন গোলদাতার মধ্যে কৌতিনিয়ো আলাদাভাবে কোচের প্রশংসা পেয়েছেন।

তিতে মনে করেন, কৌতিনিয়োর মাঠে দ্রুত ওঠা নামা করা আর শট নেওয়া ব্রাজিলকে মাঝমাঠের নিয়ন্ত্রণ এনে দেয়, যা আর্জেন্টিনার রক্ষণে ঢুকে পড়া আর গোল করার সুযোগও বাড়িয়ে দেয়।