মেসিকে নিয়েও বিশ্বকাপে সুযোগ না পাওয়ার ভয় আর্জেন্টিনা কোচের

চোট কাটিয়ে ব্রাজিলের বিপক্ষে ম্যাচের জন্য দলে ফিরেছেন লিওনেল মেসি। তবে বার্সেলোনার তারকা এই ফরোয়ার্ডকে নিয়েও বিশ্বকাপের বাছাইপর্ব উতরাতে না পারার শঙ্কায় আছেন আর্জেন্টিনার কোচ এদগার্দো বাউসা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2016, 08:29 AM
Updated : 5 Nov 2016, 08:36 AM

নিয়ম ভেঙে এক ফুটবলারকে খেলানোয় বলিভিয়াকে দেওয়া ফিফার শাস্তিতে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট তালিকায় উলট-পালট হয়েছে। পঞ্চম থেকে ষষ্ঠ স্থানে নেমে গেছে আর্জেন্টিনা। আর পঞ্চম স্থানে উঠে গেছে চিলি।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব ১৮ রাউন্ডের। এরই মধ্যে ১০ রাউন্ডের খেলা হয়েছে। ১৬ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে থাকায় আর্জেন্টিনার বাছাইপর্ব উতরানো নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে রাশিয়া বিশ্বকাপে সরাসরি ৪টি দল খেলবে। পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে থাকা দলটিকে ওশিয়ানিয়া অঞ্চলের জয়ীদের সঙ্গে প্লে-অফ খেলতে হবে বিশ্বকাপের টিকেটের জন্য।

আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনে সংবাদ সংস্থা এপিকে দেওয়া এক সাক্ষাৎকারে বাউসা বলেন, “আমি উদ্বিগ্ন কারণ, বাছাইপর্ব উতরানো এখনও নিশ্চিত হয়নি আর এখনও জিততেই হবে।”

শাস্তির বিরুদ্ধে বলিভিয়ার আবেদন করা আর তাতে ফিফার সাড়া দেওয়া পর্যন্ত অপেক্ষা করতে চান বাউসা। তবে রাশিয়া ২০১৮ বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিতে হলে আসল কাজটা নিজেদেরই করতে হবে বলে মনে করেন তিনি।

“বাছাই হওয়ার বিষয়টি সম্পূর্ণভাবে আমাদের উপর। আমি এখনও মনে করি, আমরা যদি ঘরের মাঠে নিজেদের সবগুলো ম্যাচ জিতি, আমরা বিশ্বকাপের খেলতে পারব।”

ঘরের মাঠের চারটি ম্যাচ জিতলে আর্জেন্টিনার পয়েন্ট হবে ২৮। দিয়েগো মারাদোনার অধীনে ২০১০ সালে সমান পয়েন্ট পেয়ে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছিল দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বাউসা বলেন, “ওটা (ঘরের মাঠের ম্যাচগুলো জেতা) আমাদের মূল লক্ষ্য। এটাই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

বাছাইপর্বে আর্জেন্টিনা তাদের পরের ম্যাচটি ব্রাজিলের বিপক্ষে বেলো হরিজন্তেতে বাংলাদেশ সময় আগামী শুক্রবার সকালে খেলতে নামবে। ৫ দিন পর ঘরের মাঠে মেসিদের প্রতিপক্ষ কলম্বিয়া।

ম্যাচ দুটি থেকে বাউসার চাওয়া অন্তত চারটি পয়েন্ট।

“ম্যাচ দুটি সরাসরি দুই প্রতিদ্বন্দ্বীর বিপক্ষে…অন্তত চারটি পয়েন্ট পেলে ভালোই হবে।”

কোপা আমেরিকার শতবর্ষী আসরের পর জেরার্দো মার্তিনো সরে দাঁড়ানোর পর দায়িত্ব নেওয়া বাউসার অধীনে চারটি ম্যাচ খেলে আর্জেন্টিনা। ঘরের মাঠে উরুগুয়ের বিপক্ষে ১-০ গোলের জয় দিয়ে শুরু করার পরের তিন ম্যাচে কেবল ২ পয়েন্ট পায় তারা।

নিজেদের মাঠে প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হারার আগে মেরিদাতে ভেনেজুয়েলা আর লিমাতে পেরুর সঙ্গে দুটি ম্যাচে ২-২ গোলে ড্র করে আর্জেন্টিনা। কুঁচকির চোটের কারণে এই তিন ম্যাচে খেলতে পারেননি দলের সবচেয়ে বড় তারকা মেসি।