বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি, রোনালদো, নেইমার

২০১৬ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় প্রত্যাশিতভাবেই আছেন লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো ও নেইমার। তারকা এই ফরোয়ার্ডদের সঙ্গে ২৩ জনের তালিকায় আছেন লেস্টার সিটির জেমি ভার্ডি ও রিয়াদ মাহরেজও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2016, 03:45 PM
Updated : 2 Dec 2016, 04:24 PM

লেস্টারকে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতাতে বড় ভূমিকা রাখা ফ্রান্সের মিডফিল্ডার এনগোলো কঁতেও আছেন এই তালিকায়। চলতি মৌসুমে লেস্টার ছেড়ে চেলসিতে নাম লেখান তিনি।

ম্যানচেস্টার সিটির সের্হিও আগুয়েরো, রোনালদোর রিয়াল মাদ্রিদের সতীর্থ গ্যারেথ বেল, আতলেতিকো মাদ্রিদের অঁতোয়ান গ্রিজমান, ম্যানচেস্টার ইউনাইটেডের পল পগবা আর মেসি-নেইমারের বার্সেলোনা সতীর্থ লুইস সুয়ারেস ও আন্দ্রেস ইনিয়েস্তাও পুরস্কার জেতার দৌড়ে আছেন।

ফ্রান্সের হয়ে ২০১৬ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হওয়া ওয়েস্ট হ্যামের দিমিত্রি পায়েতও আছেন এই তালিকায়।

সংক্ষিপ্ত তালিকায় থাকা একমাত্র ডিফেন্ডার রিয়াল মাদ্রিদের অধিনায়ক সের্হিও রামোস। ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় থাকা আতলেতিকো মাদ্রিদের দিয়েগো গদিন এখানে জায়গা পাননি। তালিকায় নেই পর্তুগালের হয়ে ইউরো আর রিয়ালের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতা পেপেও।

২০১৬ সালের সেরা পুরুষ খেলোয়াড়সহ মোট আটটি পুরস্কার আগামী ৯ জানুয়ারি জুরিখে ফিফা ফুটবল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ঘোষণা করা হবে।

ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার দিতে শুরু করে ১৯৯১ সালে। আর ২০১০ সালে ফিফার বর্ষসেরা পুরস্কার আর ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়ে এর নাম হয় ফিফা ব্যালন ডি’অর।

গত ছয় বছর ধরে দুটি পুরস্কার একীভূত হয়ে দেওয়া হলেও চুক্তি শেষ হয়ে যাওয়ায় এবার আলাদাভাবে তা দেওয়া হচ্ছে। গত সেপ্টেম্বরেই ফ্রান্স ফুটবল ম্যাগাজিন আগের মতো ব্যালন ডি’অর দেওয়ার ঘোষণা দেয়। এরই মধ্যে তারা এর জন্যে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকাও ঘোষণা করেছে।

ফিফার বর্ষসেরা পুরুষ ও মহিলা খেলোয়াড় এবং কোচের পুরস্কার নির্ধারণের ক্ষেত্রে বিশ্বের সব জাতীয় দলের কোচ ও অধিনায়কের ভোট ৫০ শতাংশ ভূমিকা রাখবে। বাকি ৫০ শতাংশে থাকবে অনলাইনে ফুটবলপ্রেমীদের ভোট ও সারা বিশ্বের ২০০ এর বেশি গণমাধ্যম কর্মীদের।  

২০১৬ ফিফা বর্ষসেরা পুরস্কারের ২৩ জনের সংক্ষিপ্ত তালিকা:

লিওনেল মেসি (বার্সেলোনা), ক্রিস্তিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ), নেইমার (বার্সেলোনা), লুইস সুয়ারেস(বার্সেলোনা), আন্দ্রেস ইনিয়েস্তা (বার্সেলোনা), সের্হিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি), গ্যারেথ বেল (রিয়াল মাদ্রিদ), জানলুইজি বুফ্ফন (ইউভেন্তুস), কেভিন ডি ব্রুইন (ম্যানচেস্টার সিটি), অঁতোয়ান গ্রিজমান (আতলেতিকো মাদ্রিদ), জ্লাতান ইব্রাহিমোভিচ (ম্যানচেস্টার ইউনাইটেড), এনগোলো কঁতে (চেলসি), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), রবের্ত লেভানদোভস্কি (বায়ার্ন মিউনিখ), রিয়াদ মাহরেজ (লেস্টার সিটি), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), মানুয়েল নয়ার (বায়ার্ন মিউনিখ), মেসুত ওজিল (আর্সেনাল), দিমিত্রি পায়েত (ওয়েস্ট হ্যাম), পল পগবা (ম্যানচেস্টার ইউনাইটেড), সের্হিও রামোস (রিয়াল মাদ্রিদ), আলেক্সিস সানচেস (আর্সেনাল), জেমি ভার্ডি (লেস্টার সিটি)।

আগের ১০ বারের বিজয়ীরা:

২০০৬ ফাবিও কান্নাভারো

২০০৭ কাকা

২০০৮ ক্রিস্তিয়ানো রোনালদো

২০০৯ লিওনেল মেসি

একীভূত ফিফা ব্যালন ডি’অর

২০১০ লিওনেল মেসি

২০১১ লিওনেল মেসি

২০১২ লিওনেল মেসি

২০১৩ ক্রিস্তিয়ানো রোনালদো

২০১৪ ক্রিস্তিয়ানো রোনালদো

২০১৫ লিওনেল মেসি