‘মেসির মতো মরিয়া আর কেউ নয়’

গত তিন বছরে তিনটি ফাইনাল থেকে খালি হাতে ফেরা লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে শিরোপা জিততে মরিয়া বলে জানিয়েছেন এদগার্দো বাউসা। যে কারো চেয়ে দেশের হয়ে তার প্রিয় শিষ্যের শিরোপা জয়ের ক্ষুধাটা বেশি বলেও বিশ্বাস আর্জেন্টিনা কোচের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2016, 06:29 AM
Updated : 4 Nov 2016, 06:30 AM

টানা তিনটি বড় টুর্নামেন্টের ফাইনালে উঠলেও আর্জেন্টিনা শিরোপা জিততে পারেনি। দেশের হয়ে বড় সাফল্যের উৎসবে মেতে ওঠা হয়নি ক্লাব ক্যারিয়ারে বার্সেলোনার হয়ে মুঠোভরে পাওয়া মেসিরও।

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে জার্মানির কাছে হেরে স্বপ্ন গুঁড়িয়েছিল আর্জেন্টিনার। ২০১৫ ও ২০১৬ সালে কোপা আমেরিকার ফাইনালে হারে তারা। শেষ কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হেরে যাওয়ার পর ক্ষোভে, হতাশায় হঠাৎ করে জাতীয় দলকে বিদায় বলেও দিয়েছিলেন মেসি। পরে অবশ্য কোচ হিসেবে দায়িত্ব নেওয়া বাউসার সঙ্গে কথা বলে জাতীয় দলে ফেরেন তিনি।

মেসিকে নিয়ে স্পেনের ক্রীড়া দৈনিক মার্কাকে কোচ বলেন, “সে জাতীয় দলের প্রতি খুবই নিবেদিত। ওই সময় (অবসর) সে হতাশা থেকে কিছু কথা বলেছিল।”

“কিন্তু আমরা ফুটবল নিয়ে কথা বলা শুরু করলাম এবং আপনারাও দেখলেন, সে ফুটবল নিয়েই বাঁচে। জাতীয় দলের হয়ে তার মতো করে আর কেউ শিরোপা জিততে চায় না। আমরা যে দুই ঘণ্টা আলোচনা করেছিলাম, সেখানে সেটা মেসি বুঝিয়েছিল।”

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে ষষ্ঠ স্থানে আছে আর্জেন্টিনা। তবে বাউসার চাওয়া, দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে বিশ্বকাপে খেলুক তার দল; ১৯৮৬ সালে সর্বশেষ পাওয়া সাফল্যের পুনরাবৃত্তিও হোক মেসিদের হাত ধরে।

“আরেকটি বিশ্বকাপের ফাইনালে খেলতে চাই; এটা সহজ হবে না কিন্তু আমার জীবনটাই সংগ্রামে ভরা।”