রোনালদোর ব্যালন ডি’অর জয়ের ব্যাপারে নিশ্চিত ফার্গুসন

বছর জুড়ে ক্রিস্তিয়ানো রোনালদোর সব অর্জন অন্য কারও পক্ষে ছাপিয়ে যাওয়া সম্ভব নয় বলে মনে করেন অ্যালেক্স ফার্গুসন। আর তাই ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচের মতে, পর্তুগিজ ফরোয়ার্ডই এবারের ব্যালন ডি’অর পুরস্কারের জোরালো দাবিদার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2016, 12:15 PM
Updated : 31 Oct 2016, 12:16 PM

ব্যালন ডি’অরের জন্য গত সপ্তাহে ঘোষিত ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় রোনালদোর সঙ্গে আছেন পাঁচবারে বর্ষসেরা লিওনেল মেসি, গতবারের তৃতীয় হওয়া নেইমার, লুইস সুয়ারেস, অঁতোয়ান গ্রিজমানরা।

গত মে মাসে রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতার দুই মাসের মধ্যে দেশকে প্রথম ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ে নেতৃত্ব দেওয়া রোনালদো অনেকটাই এগিয়ে আছেন।

এর আগে তিন বার বর্ষসেরা ফুটবলার হওয়া রোনালদো ২০০৮ সালে ফার্গুসনের অধীনে ম্যানচেস্টার ইউনাইটেডে খেলার সময় প্রথম পুরস্কারটি জিতেছিলেন। এবার তিনি চতুর্থবারের মতো সেরার পুরস্কারটি জিতবেন বলে দৃঢ় বিশ্বাস ক্লাব ফুটবলের অন্যতম সফল এই কোচের।

স্পেনের ক্রীড়া পত্রিকা মাকাকে তিনি বলেন, “ক্রিস্তিয়ানোর অর্জনগুলো অতুলনীয়, চমৎকার একটি বছর কেটেছে তার। ব্যালন ডি’অর উঁচিয়ে ধরতে তার চেয়ে ভালো কারোর কথা আমি ভাবতে পারছি না।”

“সে রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে ও পর্তুগালকে ২০১৬ ইউরো জয়ে নেতৃত্ব দিয়েছে।”

“চোটের কারণে (ইউরোর) ফাইনালের শেষাংশ খেলতে না পারলেও সাইডলাইনে থেকে সতীর্থদের উৎসাহ দিয়ে গেছে সে, যাতে তার ট্রফি জয়ের আকাঙ্ক্ষা ফুটে ওঠে। এটা অসাধারণ ছিল।”

“গর্ব করার মুহূর্তগুলোর মধ্যে আমি সবচেয়ে বেশি গর্বিত হই এই কথা ভেবে যে, তার ক্যারিয়ারে ম্যানচেস্টার ইউনাইটেড একটা ভূমিকা রেখেছে এবং আমরা তাকে শুভকামনা জানাই।”

২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইউনাইটেডে খেলা রোনালদো দলটির হয়ে তিনটি ইপিএল ও একটি চ্যাম্পিয়ন্স লিগসহ মোট ৯টি শিরোপা জিতেছিলেন।