নেইমার যেখানে মেসির চেয়ে এগিয়ে

ভালেন্সিয়ার বিপক্ষে শনিবার রাতে বার্সেলোনার ৩-২ গোলে জেতা ম্যাচটি ছিল কাতালান ক্লাবটির হয়ে লা লিগায় নেইমারের শততম ম্যাচ। প্রথম ১০০ ম্যাচের পরিসংখ্যান বিবেচনায় লিওনেল মেসির চেয়ে খানিকটা এগিয়ে আছেন ব্রাজিলের এই তারকা ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2016, 03:01 PM
Updated : 23 Oct 2016, 03:01 PM

২০১৩ সালের অগাস্টে লেভান্তের বিপক্ষে ম্যাচ দিয়ে লা লিগায় অভিষেক হয় নেইমারের। এর পর থেকে স্পেনের শীর্ষ লিগে এখন পর্যন্ত ৫৯টি গোল করেছেন তিনি, সতীর্থদের দিয়ে করিয়েছেন ৩০টি গোল।

লিগে বার্সেলোনার হয়ে ১০০ ম্যাচ খেলার পর মেসির নামের পাশে ছিল না এত গোল, ওই ম্যাচগুলোই এত অবদানও ছিল না তার। অবশ্য প্রথম একশ' ম্যাচের হিসেবে নেইমারের চেয়ে এগিয়ে ছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো।

১০০- বার্সেলোনায় হয়ে তিন বছর দুই মাসে লা লিগায় ম্যাচ খেলার সেঞ্চুরি করলেন নেইমার।

৮৬- লা লিগায় বার্সেলোনার হয়ে রিভালদোর গোল, স্পেনের সর্বোচ্চ এই প্রতিযোগিতায় ক্লাবটির হয়ে সবচেয়ে বেশি গোল করা ব্রাজিলিয়ান খেলোয়াড় তিনিই। ৭৮ গোল নিয়ে তালিকার দুই নম্বরে এভারিস্তো। এর পর আছেন রোনালদিনিয়ো (৭০) ও নেইমার (৫৯)।

৫৯-লা লিগায় নেইমারের গোল। লিগে নিজের প্রথম ১০০ ম্যাচে মেসি করেছিলেন ৪৮ গোল। আর রিয়াল মাদ্রিদের তারকা রোনালদো করেছিলেন ১১১ গোল।

৩০- ১০০ ম্যাচে সতীর্থদের গোলে নেইমারের সহায়তার সংখ্যা এটা। রোনালদোও সমান সংখ্যক গোলে সহায়তা করেছিলেন। মেসি তার প্রথম ১০০ ম্যাচে সতীর্থদের দিয়ে ২৬টি গোল করিয়েছিলেন।

২৪-এক মৌসুমে নেইমারের সর্বোচ্চ গোল, ২০১৫-১৬ মৌসুমে এই গোল গুলো করেন তিনি। চলতি মৌসুমে এখন পর্যন্ত ৪টি গোল করেছেন এই ফরোয়ার্ড।

- ১০টি পেনাল্টি কিক নিয়ে ৮টিতে গোল করেছেন নেইমার।

- লা লিগায় যে কোনো এক দলের বিপক্ষে নেইমারের সর্বোচ্চ গোল। রায়ো ভায়েকানো ও ভিয়ারিয়ালের বিপক্ষে ৬টি করে গোল করেছেন তিনি। রিয়াল মাদ্রিদের বিপক্ষে ৩টি আর আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ২টি গোল করেছেন নেইমার।

- মাত্র তিনটি গোল ডি-বক্সের বাইরে থেকে করেছেন নেইমার, যার দুটি ফ্রি-কিক থেকে।

০.৬-ম্যাচ প্রতি নেইমারের গোল। ম্যাচ প্রতি ০.৩ গোলে অবদান রেখেছেন তিনি। তবে চলতি মৌসুমে সতীর্থদের গোলে ম্যাচ প্রতি তার সহায়তার হার ০.৫।