সিটিকে ‘মিনি বার্সেলোনা’ বানাবেন না গুয়ার্দিওলা

ম্যানচেস্টার সিটি বার্সেলোনার মতো খেলুক, সেটা চান না বলে জানিয়েছেন পেপ গুয়ার্দিওলা। সিটিকে ‘মিনি বার্সেলোনা’ বানানোর ইচ্ছা নেই বলেও জানিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2016, 01:36 PM
Updated : 22 Oct 2016, 04:24 PM

গুয়ার্দিওলার হাত ধরে সিটির শুরুটা ছিল দুর্দান্ত; টানা ১০ ম্যাচ জিতেছিল তারা। এরপরই ছন্দপতন; গত চার ম্যাচে দুটি করে ড্র ও হার। সবশেষ চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে বার্সেলোনার কাছে ৪-০ ব্যবধানে হেরেছে ইংল্যান্ডের দলটি।

তিন বছরের জন্য দায়িত্ব পাওয়া ‍গুয়ার্দিওলা জানিয়েছেন, অল্প সময়ে সিটিকে বার্সেলোনার মতো করে গড়ে তোলা অসম্ভব। আগামী রোববার সাউথ্যাম্পটনের বিপক্ষে প্রিমিয়ার লিগের ম্যাচ সামনে রেখে সিটি নিয়ে নিজের ভাবনা জানাতে সাবেক শিষ্য লিওনেল মেসির প্রশংসাও করেন গুয়ার্দিওলা।

“আমি বার্সেলোনার মতো খেলতে চাই না। বার্সেলোনার খেলা নির্ভর করে তাদের যে খেলোয়াড় আছে, তাদের উপর-বিশেষ করে একজন (মেসি)।”

“আমি অনেকবার লোকদের বলতে শুনেছি-পেপ এখানে এসেছে ইংলিশ ফুটবলকে বদলে দিতে। শুরু থেকে আমি বলেছি, এটা ভুলে যান। আসলেই আমি এখানে কোনো কিছুই বদলাতে আসিনি।”

স্পেন থেকে জার্মানি ঘুরে ইংল্যান্ডে নতুন মিশনে আসা গুয়ার্দিওলা নিজেকে এখনও শিক্ষার্থী মনে করেন। বার্সেলোনার এই সাবেক কোচ জানান, আনন্দে থাকা, ভালো ফুটবল খেলে যত সম্ভব ম্যাচ জেতা এবং শিরোপা জেতার লড়াইয়ের জন্য শিষ্যদের প্রস্তুত করার চেষ্টাই তার কাজ।

“এ কারণেই ম্যানচেস্টার সিটি আমার সঙ্গে যোগাযোগ করেছে-আমার হাতে যে খেলোয়াড় আছে, তাদের নিয়ে আমার বিশ্বাস অনুযায়ী খেলার চেষ্টা করার জন্য।”

“মানসম্পন্ন খেলোয়াড়দের নিয়ে আমরা যেভাবে খেলি, সেভাবেই খেলবো এবং এ বছর আমরা সেটা অনেক বার করেছি।”

২০১২ সালে বায়ার্ন মিউনিখের দায়িত্ব নেওয়ার আগে বার্সেলোনার হয়ে চার বছরে দুটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও তিনটি লা লিগাসহ মোট ১৪টি শিরোপা জেতেন গুয়ার্দিওলা। অনেক অপেক্ষার পর বার্সেলোনা এমন সাফল্য পেয়েছিল বলেও সবাইকে মনে করিয়ে দিয়েছেন সিটি কোচ।

“যেটা বার্সেলোনা অর্জন করেছে, সেটা অর্জন করতে হলে আমাদের কয়েক দশক লাগবে। যেটা বার্সেলোনায় হয়েছিল। ১৯৮৮ সালে ক্রুইফ এলেন... গুনে দেখুন, সেটা তারও ২৫, ২৬, ২৭ বছর পর।”

“আমি উচ্চাভিলাষী; কিন্তু যেটা অল্প সময় বদলানো অসম্ভব, সেটা বদলানোর মতো উচ্চাভিলাষী নই। এটা অসম্ভব।”