আর্জেন্টিনা ম্যাচ নিয়ে নির্ঘুম ব্রাজিল কোচ!

ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ বলে কথা। নিজেদের মাঠে খেলা, রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে এ মুহূর্তে শীর্ষেও ব্রাজিল। কিন্তু দলটির কোচ তিতে জানালেন, মেসিদের বিপক্ষে ম্যাচের চিন্তায় ঘুমই হচ্ছে না নাকি তার!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2016, 10:26 AM
Updated : 21 Oct 2016, 12:18 PM

বাংলাদেশ সময় আগামী ১১ নভেম্বর ভোরে বেলো হরিজন্তেতে মুখোমুখি হবে দুই দল। ১০ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের শীর্ষে আছে ব্রাজিল। ১৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আর্জেন্টিনা।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের ১০ দলের মধ্যে চারটি সরাসরি রাশিয়া বিশ্বকাপ খেলবে। পঞ্চম হওয়া দলকে ওশিয়ানিয়া অঞ্চলের জয়ীদের সঙ্গে প্লে-অফ খেলতে হবে বিশ্বকাপের টিকেটের জন্য।

নিজেদের মাঠে আগের ম্যাচে প্যারাগুয়ের কাছে হেরে যাওয়া আর্জেন্টিনার জন্য আগামী নভেম্বরে ব্রাজিল ও কলম্বিয়ার বিপক্ষে ম্যাচ দুটি অনেক গুরুত্বপূর্ণ। কোণঠাসা হয়ে থাকা আর্জেন্টিনাকে নিয়ে তাই চিন্তাটা বেশি ব্রাজিল কোচের।

“আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের চিন্তায় আমি ঘুমাতে পারছি না। তাদের বিপক্ষে এটি একটি চ্যাম্পিয়নশিপ ম্যাচ। এমনকি ম্যাচটির বাড়তি গুরুত্ব রয়েছে; কেননা, এটি একটি ক্লাসিকো।”

“আমাদের জন্য গুরুত্বপূর্ণ হলো, দলের বর্তমান পারফরম্যান্স আরও জোরদার করা।”

সম্প্রতি অনেকগুলো ম্যাচে মেসি চোটের জন্য খেলতে না পারায় বেশ ভুগতে হয়েছে আর্জেন্টিনাকে। বাছাইয়ে বার্সেলোনার ফরোয়ার্ডের খেলা তিনটি ম্যাচই জিতে আর্জেন্টিনা। মেসির না খেলা সাতটি ম্যাচের মাত্র একটিতে জিততে পারে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এদিকে দুঙ্গার বিদায়ের পর তিতের অধীনে খেলা ব্রাজিল চার ম্যাচের সবগুলো জিতেছে। নতুন কোচের হাত ধরে সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা ষষ্ঠ স্থান থেকে শীর্ষে উঠে এসেছে। তবে শিষ্যদের আর্জেন্টিনা ম্যাচ নিয়ে সতর্ক করে দিচ্ছেন নতুন এই কোচ।

আর্জেন্টিনাকে নিয়ে বাড়তি সতর্কতার কারণ হিসেবে তিতে মনে করিয়ে দিলেন সেই ১৯৯০ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচটির কথা। দিয়েগো মারাদোনার বাড়ানো বলে ক্লাওদিও কানিজিয়ার গোল ছিটকে দিয়েছিল ব্রাজিলকে।

“আপনারা আমাকে এমন কিছু মনে করিয়ে দিয়েছেন, যেটা আমি ভুলে যেতে চেয়েছিলাম। সেদিন ব্রাজিল খুব ভালো ফুটবল খেলেছিল কিন্তু ম্যারাডোনা দৌড় দিয়ে ভেতরে ঢুকে গেলো, রিকার্দো রোচার পায়ের ফাঁক দিয়ে তার পাস কানিজিয়ার কাছে চলে গেল এবং সে গোল করল।”

“এটাই হলো বিশ্বকাপ। এক দিন, এক ম্যাচ। যদি আপনারা একটা দল হয়ে খেলতে না পারেন, আপনারা ছিটকে পড়বেন।”

বিশ্বকাপে দুই দলের লড়াইয়ের পরিসংখ্যান অবশ্য ব্রাজিলের পক্ষে। চার ম্যাচের দুটিতে জয়ী ব্রাজিল, আর্জেন্টিনার জয় একটি, অন্য ম্যাচটি ড্র।

আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে দলের সেরা তারকা নেইমারকে পাবেন তিতে। বলিভিয়াকে ৫-০ গোলে হারানো ম্যাচে হলুদ কার্ড দেখে এক ম্যাচের নিষেধাজ্ঞায় পড়ায় ভেনেজুয়েলার বিপক্ষে খেলতে পারেননি বার্সেলোনার এই ফরোয়ার্ড।

“সে উন্নতি করছে। মেধাবী খেলোয়াড় দেখে সে নিয়মিত ফাউলের শিকার হবে। তাকে শান্ত থাকা এবং খেলা চালিয়ে যাওয়াটা শিখতে হবে।”