আমি জাদুকর নই: জিদান

কোচিং পেশায় নিজেকে অসাধারণ একজন বলে মনে করেন না জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদের কোচ জানিয়েছেন, তিনি কোনো জাদুকর নন যে হঠাৎ করে দলের সাম্প্রতিক বাজে ফর্ম দূর করে দেবেন। কঠোর পরিশ্রম দিয়েই এই অবস্থা থেকে বেরিয়ে আসা সম্ভব বলে মনে করেন স্পেনের সফলতম ক্লাবটির সাবেক এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2016, 03:59 PM
Updated : 14 Oct 2016, 03:59 PM

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪টি ম্যাচ ড্র করেছে রিয়াল। লা লিগায় নিজেদের পরের ম্যাচটি শনিবার রিয়াল বেতিসের বিপক্ষে খেলবে জিদানের দল।

বেতিসের বিপক্ষে ম্যাচের আগের দিনের সংবাদ সম্মেলনে জিদান বলেন, “আমার জন্য মূল বিষয় হচ্ছে কেন আমরা ড্র করছি তার সমাধান খুঁজে বের করা। এটা স্বাভাবিক যে আপনি কঠিন সময়ের মধ্য দিয়ে যাবেন। আমি নিজেকে অসাধারণ কোচ হিসেবে দেখি না। এটা আমার চাকরি। যাতে সমাধান খুঁজে পেতে পারি এর জন্য সেরা চেষ্টা করি আমি।”

“এই খেলায় যে কোনো কিছুই ঘটতে পারে। আপনি চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেন আর ভাবতে পারেন আপনি বিশ্বের সেরা কোচ; আমি আপনাদের একটা বিষয়ই বলতে পারি যে আমি শিখে যেতে চাই।”

বাজে অবস্থা থেকে বেরিয়ে আসতে পরিশ্রমের কোনো বিকল্প দেখেন না জিদান।

“আমি কিছু আবিষ্কার করিনি আর নিকট ভবিষ্যতে কিছু আবিষ্কারও করতে যাচ্ছি না। আমি যা করতে পারি তা হলো খেলোয়াড় হিসেবে আমার অভিজ্ঞতাটা কাজে লাগাতে। এর পর আমার খেলোয়াড়দের এ নিয়ে এগিয়ে যেতে হবে, কঠোর পরিশ্রম করতে হবে। আমি প্রত্যেক দিন আসি আর আমার নতুন চাকরি নিয়ে যা পারি শিখতে চেষ্টা করি।”

বেতিসের মাঠে খেলা কঠিন বলে মনে করেন জিদান।

“আমরা একটি কঠিন দলের বিপক্ষে খেলব। আমরা দেখব আগামীকাল কী ঘটে-আমি এর বেশি কিছু বলতে পারি না। আমি জাদুকর নই। আমরা একমাত্র যা করেছি তা পরিশ্রম করা এবং একমাত্র এটাতেই আমি বিশ্বাস করি।”