দি মারিয়ারও ভাবনায় ছিল অবসর

কোপা আমেরিকার ফাইনালে হারের পর আনহেল দি মারিয়াও অবসর নেওয়ার কথা ভেবেছিলেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2016, 08:54 AM
Updated : 5 Oct 2016, 08:54 AM

আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার খুব কাছে পৌঁছে গিয়েছিলেন বলে সম্প্রতি জানিয়েছেন আর্জেন্টিনার এই তারকা মিডফিল্ডার।

গত জুনে যুক্তরাষ্ট্রে হওয়া কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারের পর জাতীয় দলের হয়ে আর না খেলার ঘোষণা দিয়েছিলেন লিওনেল মেসি। পরে অবশ্য সিদ্ধান্ত পাল্টে আন্তর্জাতিক ফুটবলে ফিরেছেন বার্সেলোনার ওই তারকা।

চিলির কাছে ওই হারের পর দি মারিয়াসহ আর্জেন্টিনার আরও অনেক খেলোয়াড় অবসর নেওয়ার কথা ভাবছে বলে তখন সংবাদমাধ্যমে খবর এসেছিল।

বিশ্বকাপ বাছাইপর্বে খেলতে বর্তমানে জাতীয় দলের সঙ্গে আছেন পিএসজির খেলোয়াড় দি মারিয়া। সম্প্রতি দেশের একটি টিভি ক্রীড়া চ্যানেলের সঙ্গে আলাপকালে জুনে ওই হারের পর খেলোয়াড়দের অবসর ভাবনা নিয়ে সংবাদমাধ্যমের খবর প্রসঙ্গে কথা বলেন তিনি।

“মেসি যখন অবসর নিয়েছিল, আমিও একইরকম চিন্তা করেছিলাম।”

“আপনি একটা ফাইনাল হারতে পারেন। কিন্তু টানা তিনটি (হার), এটা কিছুটা অস্বাভাবিক। আমি জাতীয় দল ছাড়ার চিন্তা করেছিলাম, কিন্তু আমার স্ত্রী ও আমার বাবা আমাকে থামিয়েছিল।”

২০১৪ বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে গোল খেয়ে হারে আর্জেন্টিনা। ২০১৫ সালে কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারের পর এ বছর আবারও একই দলের কাছে একইভাবে হারে তারা।

টানা তিন বছরে তিনটি ফাইনাল হেরে অবসর ভাবনা পেয়ে বসলেও তা দূরে সরিয়ে রাখেন দি মারিয়া। কিন্তু আরেকবার এমনটা ঘটলে আর জাতীয় দলে খেলবেন না বলে জানিয়ে দিলেন তিনি।

“আমি যদি আরেকটা ফাইনাল হারি, তাহলে ওখানেই শেষ।”

রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বে পেরুর মাঠে বাংলাদেশ সময় আগামী শুক্রবার সকালে খেলতে নামবে আর্জেন্টিনা। পাঁচ দিন পর নিজেদের মাঠে প্যারাগুয়ের মুখোমুখি হবে দলটি।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে ১৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে আর্জেন্টিনা। সমান পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে এগিয়ে ব্রাজিল আছে দ্বিতীয় স্থানে। ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে উরুগুয়ে।