ভুটানে ‘বুদ্ধিদ্বীপ্ত’ ফুটবলের আশা সেইন্টফিটের

ভুটানের বিপক্ষে প্লে-অফের ফিরতি লেগের ম্যাচের ভেন্যুর উচ্চতা দুর্ভাবনায় ফেলে দিয়েছে টম সেইন্টফিটকে। বাংলাদেশ কোচের আশা, উচ্চতার কারণে পরিস্থিতি বুঝে বুদ্ধিদ্বীপ্ত ফুটবল খেলবে তার শিষ্যরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2016, 03:47 PM
Updated : 3 Oct 2016, 04:00 PM

এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বে ওঠার প্লে-অফের দ্বিতীয় লেগে আগামী ১০ অক্টোবর থিম্পুতে মুখোমুখি হবে দুই দল। গত ৬ সেপ্টেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রথম লেগের ম্যাচটি গোলশূন্য ড্র হয়।

সমুদ্রপৃষ্ঠ থেকে থিম্পু ৭ হাজার ২১৮ ফুট উচুঁতে। ভেন্যুর উচ্চতা স্বাভাবকিভাবেই ভোগাবে বাংলাদেশের খেলোয়াড়দের

কমলাপুরে অনুশীলনের ফাঁকে সাংবাদিকদের কাছে উচ্চতা নিয়ে দুর্ভাবনার কথা জানান সেইন্টফিট।

“ভুটানে আমাদের অনেক উচুঁতে খেলতে হবে। উচুঁতে খেলতে আমরা অভ্যস্ত নই। অক্সিজেনের সমস্যা হয়। এ কারণে আমাদের জন্য কঠিন ম্যাচ হবে। আমি ভুটানে খেলোয়াড়দের কাছ থেকে বুদ্ধিদ্বীপ্ত ফুটবল চাই।”

এর আগেও ভুটান ম্যাচের কৌশল নিয়ে সেইন্টফিট বলেছিলেন, থিম্পুতে বলের পেছনে দৌড়ে হাফিয়ে ওঠার ঝুঁকি নেবেন না তিনি। যতটা সম্ভব খেলা নিজেদের অর্ধে রেখে প্রতিআক্রমণ থেকে গোল তুলে নেওয়াই তার লক্ষ্য। সে লক্ষ্য পূরণে আগামী মঙ্গলবার থেকে অনুশীলনে বাড়তি জোর দেওয়ার কথাও জানান তিনি।

“ভুটান ম্যাচে গোল করার ওপরই অনুশীলনে গুরুত্ব দিচ্ছি। ট্যাকটিক্যাল বিষয়গুলো থাকবে, তবে আগামীকালের অনুশীলনে আমরা ম্যাচ খেলব এবং গোলে শুট করাটা সেখানে গুরুত্ব পাবে। এ ‍মুহূর্তে যেটা দেখছি, আমি খুশি।”

“ট্রেনিং আর ম্যাচে গোল করা ভিন্ন ব্যাপার। তবে আমাদের ১০ গোল করতে হবে না। আমরা যদি একটা গোল করি, একটা গোল যদি ওরাও করে, তাহলে আমরাই (অ্যাওয়ে গোলে এগিয়ে থেকে) কোয়ালিফাই করব।”

আগামী ৭ অক্টোবর ভুটানের উদ্দেশে রওনা দেবে বাংলাদেশ দল। চোটের কারণে মিডফিল্ডার দিদারুল ইসলাম ক্যাম্প থেকে ছিটকে গেছেন। বাকিদের ‘ফিটনেস’ নিয়ে সন্তুষ্ট কোচ জানালেন, ২৩ জনের দল সাজাতে বেগ পেতে হচ্ছে তাকে।

“২৩ জনকে বেছে নেওয়া সবসময় কঠিন। ম্যাচের জন্য দলে যে ভারসাম্য দরকার, সেটা পাওয়া সবসময় কঠিন। কতজন ডিফেন্ডার দরকার, কে পুরো নব্বই মিনিট খেলতে পারবে, কে গোল করতে পারবে, কে চোটে পড়তে পারে-এমন অনেক বিষয় নিয়ে আমাকে ভাবতে হচ্ছে।”

অবসর ভেঙে ফেরা মামুনুল ইসলামকে নিয়েও খুশি সেইন্টফিট, “মালদ্বীপ ও ভুটানের বিপক্ষে ম্যাচের আগে মামুনুল ইনজুরিতে ছিল। এ মুহূর্তে সে শতভাগ ফিট। ক্যাম্পে দিদারুল নেই, সে মাংশপেশিতে চোট পেয়েছে। মামুনুল দলের অংশ এবং সে ভুটানে যেতে পারে।”