ডিফেন্ডার থেকে ‘পেনাল্টি স্পেশালিস্ট’ আশরাফুল

রোমাঞ্চকর লড়াইয়ে ভারতকে হারানো ম্যাচের সেরা খেলোয়াড় আশরাফুল ইসলামের চারটি গোলই পেনাল্টি কর্নার থেকে। মাস দুয়েকের পরিশ্রমের ফল পাওয়ায় উচ্ছ্বাসে ভাসছেন ‘পেনাল্টি কর্নার স্পেশালিস্ট’ খেতাব পাওয়া ১৮ বছর বয়সী এই ডিফেন্ডার।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2016, 02:16 PM
Updated : 24 Sept 2016, 02:16 PM

মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে শনিবার অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী ভারতকে ৫-৪ গোলে হারায় বাংলাদেশ। ১৬, ২৭ ও ৩৮তম মিনিটে হ্যাটট্রিক পূরণ করা আশরাফুল ভারতের জালে জয়সূচক গোল করেন ৬২তম মিনিটে। অপর গোলটি ফজলে রাব্বীর।

যেভাবে ‘পেনাল্টি স্পেশালিস্ট’ হয়ে ওঠা

কাওসার আলীর অধীনে গত দুই মাস ধরে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) অনুশীলন করে বাংলাদেশ দল। মেরিনার ইয়াংসের হয়ে লিগে পেনাল্টি কর্নার থেকে ৮ গোল করা আশরাফুলকে কোচ গত দুই মাস বেশি করে পেনাল্টি কর্নারের (পিসি) অনুশীলন করিয়েছেন। সতীর্থরা সবাই যখন মাঠে নিজেদের মধ্যে ম্যাচ খেলতে ব্যস্ত, তখন মাঠের এক কোণে ডিফেন্ডার হয়েও আশরাফুলের সময় কেটেছে পিসির অনুশীলনে।

“গত লিগে মেরিনার্সের হয়ে আটটি গোল করেছিলাম, সবগুলো পিসি থেকে। এসএ গেমসে শ্রীলঙ্কার বিপক্ষে এবং এসএ গেমসের আগে ভারতের বিপক্ষে খেলা প্রস্তুতি ম্যাচে একটি করে গোল করেছিলাম; সেগুলোও একইভাবে। আমার সবগুলো গোল পিসি থেকে হওয়ায় কোচ আমাকে রক্ষণ সামলানোর অনুশীলন বাদ দিয়ে পিসির নেওয়ার অনুশীলনই করিয়েছেন।”

প্রথম হ্যাটট্রিকের আনন্দ এবং চোট শঙ্কা

২০১৪ সালের নভেম্বরে জাতীয় দলের হয়ে অভিষেকের পর আন্তর্জাতিক পর্যায়ে শ্রীলঙ্কা ও ভারতের বিপক্ষে একটি করে গোল ছিল আশরাফুলের এতদিনের প্রাপ্তি। অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপের হ্যাটট্রিকসহ চার গোল তাই তার কাছে বিশেষ কিছু।

“আন্তর্জাতিক পর্যায়ে এটাই আমার প্রথম হ্যাটট্রিক। আমার গোলে ভারতকে হারিয়েছে বাংলাদেশ। এই আনন্দ আসলে ভাষায় প্রকাশ করা যায় না।”

</div>  </p><p> “আজ প্রথম দুইটা পেনাল্টি কর্নার নেওয়ার পর মাংশপেশিতে ব্যাথা হচ্ছিল। স্যারকে বললাম দৌড়াতে পারছি না; কিন্তু তিনি বললেন ডান দিকে থাকো, শুধু পেনাল্টি কর্নার নেবে। তবে ১০টি পিসি থেকে আমরা চারটি গোল পেয়েছি; গোল আরও বেশি হলে ভালো লাগত।”</p><p><strong>এবার ওমানকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার পালা</strong></p><p>পুল এ’তে বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে ওমানের মুখোমুখি হবে আগামী মঙ্গলবার। গ্রুপ চ্যাম্পিয়ন হলে টুর্নামেন্ট সেরা হওয়ার পথে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পাবে বাংলাদেশ।</p><p>অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপে বাংলাদেশের সেরা সাফল্য তৃতীয় হওয়া। এবার সে সাফল্য ছাপিয়ে যাওয়ার লক্ষ্য থাকলেও আশরাফুল জানালেন এক একটি ম্যাচ হিসেব করে খেলবেন তারা। এমনকি সর্বোচ্চ গোলদাতা হওয়ার ভাবনাটাও মাথায় রাখছেন না তিনি।</p><p>“কোচ আমাদের ম্যাচ বাই ম্যাচ এগুতে বলছেন; আমরাও সেভাবে ভাবছি। টুর্নামেন্ট শেষে দেখা যাবে দল কোথায় আছে, আমি কোথায় আছি।আজ ওমান আমাদের ম্যাচ দেখেছে। তাদের বিপক্ষের ম্যাচটা আমাদের জন্য কঠিন হতে পারে।”</p><p>“(চ্যাম্পিয়ন হতে) আমরা চেষ্টা করব আমাদের সেরা হকি খেলার। ভারতকে হারানোয় আত্মবিশ্বাস অবশ্যই বাড়ছে। দলের সবার আত্মবিশ্বাস এখন উঁচুতে। সবাই ইনশাল্লাহ পরের ম্যাচে ভালো খেলবে এবং আমরা গ্রুপের চ্যাম্পিয়ন থাকব।”</p>