দাবা অলিম্পিয়াডে ছেলেরা ৭৬তম, মেয়েরা ৭৭তম

নিজেদের সেরা সাফল্যকে ছাপিয়ে যাওয়ার লক্ষ্য পূরণের ধারেকাছেও যেতে পারেনি বাংলাদেশ। উন্মুক্ত বিভাগে জিয়ারা ৭৬তম আর মেয়েদের বিভাগে লিজারা ৭৭তম হয়েছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2016, 05:14 PM
Updated : 13 Sept 2016, 05:14 PM

আজারবাইজানের বাকুতে মঙ্গলবার উন্মুক্ত বিভাগের একাদশ ও শেষ রাউন্ডে কাতারের কাছে ২.৫-১.৫ ব্যবধানে হারে বাংলাদেশ। দলের হয়ে খেলা চার দাবাড়ুর মধ্যে ইন্টারন্যাশনাল মাস্টার মোহাম্মদ মিনহাজউদ্দিন জেতেন, ড্র করেন গ্র্যান্ডমাস্টার আব্দুল্লাহ আল রাকিব। গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ও জিয়াউর রহমান হার দিয়ে বাকুর আসর শেষ করেন।

এগারো রাউন্ড শেষে পাঁচ জয়, এক ড্র ও চার হারে ১১ ম্যাচ পয়েন্ট নিয়ে ১৮০ দেশের মধ্যে ৭৬তম হয় বাংলাদেশ। ২০১২ সালে ইস্তানবুল অলিম্পিয়াডের উন্মুক্ত বিভাগে ৩৩তম স্থান পাওয়া বাংলাদেশের সেরা সাফল্য।

২০১৪ সালের নরওয়ের ট্রমসোতে হওয়া গত আসরের চেয়েও পেছনে থেকে এবার শেষ করেছেন জিয়ারা; সেবার উন্মুক্ত বিভাগে ৬৪তম হয় বাংলাদেশ।

ছেলেদের মতো হার দিয়ে দাবা অলিম্পিয়াডের ৪২তম আসর শেষ করেছে মেয়েরাও। কিরগিজস্তানের কাছে হার ২.৫-১.৫ ব্যবধানের। শেষ রাউন্ডে মহিলা ফিদে মাস্টার শারমিন সুলতানা শিরিন জেতেন; ড্র করেন মহিলা ইন্টারন্যাশনাল মাস্টার রানী হামিদ। হেরে যান মহিলা ইন্টারন্যাশনাল মাস্টার শামীমা আক্তার লিজা ও মহিলা ফিদে মাস্টার নাজরানা খান।

পাঁচটি করে জয় ও হারে ১০ ম্যাচ পয়েন্ট নিয়ে মেয়েদের বিভাগে ১৪০ দেশের মধ্যে ৭৭তম হয়েছে বাংলাদেশ।

মেয়েরাও ট্রমসোর গত আসরের চেয়ে পিছিয়ে থেকে অলিম্পিয়াড শেষ করল। গত অলিম্পিয়াডে এ বিভাগে ৫৬তম হয়েছিল বাংলাদেশ। আর ২০১২ সালে ইস্তানবুল ওপেনে মেয়েরা ৫২তম হয়েছিল।