বাংলাদেশের মেয়েদের লক্ষ্য মূল পর্ব

ইরানের বিপক্ষে ম্যাচ দিয়ে শনিবার অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব শুরু করবে বাংলাদেশের মেয়েরা। নিজেদের মাঠে খেলা বলে, বাছাই পর্ব পেরিয়ে মূল পর্বে ওঠার স্বপ্ন উঁকি দিচ্ছে কৃষ্ণা-মার্জিয়াদের চোখে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2016, 03:22 PM
Updated : 22 August 2016, 03:31 PM

বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) সোমবার বাছাই পর্বের লক্ষ্য নিয়ে কথা বলেন কোচ গোলাম রব্বানী ছোটন ও অধিনায়ক কৃষ্ণা রানী দাস। ‘সি’ গ্রুপের পাঁচ প্রতিপক্ষের মধ্যে চাইনিজ তাইপেকে সবচেয়ে শক্তিশালী প্রতিপক্ষ মেনে গ্রুপ সেরা হয়ে মূল পর্বে খেলার আশাবাদ জানান দুজনেই।

চাইনিজ তাইপেকে শক্তিশালী প্রতিপক্ষ উল্লেখ করে ছোটন বলেন, “প্রথম হওয়া অবশ্যই কঠিন পথ। তবে গত দুই বছরে আমাদের মেয়েদের যে পারফরম্যান্স, তাতে আমরা প্রতিদ্বন্দ্বিতা করার মতো শক্তিশালী দল। সবাই শক্তিশালী, তবে চাইনিজ তাইপে বেশি শক্তিশালী। তবে নিজের দল নিয়ে আমিও আত্মবিশ্বাসী। সার্বিক দিক হিসেব করে বলব, এই টুর্নামেন্টে আমরাই ফেভারিট।”

টুর্নামেন্টের প্রস্তুতি হিসেবে তিনটি ম্যাচে জয় পাওয়ায় কৃষ্ণারা আরও বেশি আত্মবিশ্বাসী, “সবাই ভালো অনুশীলন করেছি। বড় আপুদের বিপক্ষে আমরা ভালো করেছি। যারা আসছে তারা শক্তিশালী। তবে আমরাও কম (শক্তিশালী) না। ওদের সঙ্গে লড়াই করব আমরা।”

‘সি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে ইরান ও চাইনিজ তাইপে ছাড়া আছে কিরগিজস্তান, সংযুক্ত আরব আমিরাত ও সিঙ্গাপুর। মোট ২৪টি দল এবারের বাছাইয়ে চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতিটি গ্রুপের সেরারা পাবে ২০১৭ সালে থাইল্যান্ডের মূল পর্বে খেলার টিকেট।

গত আসরের সেরা চার দল উত্তর কোরিয়া, চীন, জাপান ও থাইল্যান্ড সরাসরি মূল পর্বে খেলবে। তবে টুর্নামেন্টের স্বাগতিক থাইল্যান্ড ‘এ’ গ্রুপের বাছাইয়ে খেলার সিদ্ধান্ত নিয়েছে। ফলে দলটি গ্রুপ চ্যাম্পিয়ন হলে সেক্ষেত্রে রানার্সআপ পাবে মূল পর্বে খেলার সুযোগ।

কাতার সরে দাঁড়ানোয় গত আসরের বাছাইয়ে পাঁচ দলের মধ্যে তৃতীয় হয় বাংলাদেশের মেয়েরা। জর্ডানের মেয়েদের ১-০ গোল হারিয়ে শুরু করা সানজিদারা দ্বিতীয় ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৬-০ গোলে উড়িয়ে দেয়। কিন্তু শেষ দুই ম্যাচ ভারত ও ইরানের কাছে হেরে যাওয়ায় মূল পর্বে ওঠা হয়নি তাদের।

বাংলাদেশের ম্যাচের সূচি:

তারিখ

প্রতিপক্ষ

২৭ অগাস্ট

ইরান

২৯ অগাস্ট

সিঙ্গাপুর

৩১ অগাস্ট

কিরগিজস্তান

৩ সেপ্টেম্বর

চাইনিজ তাইপে

৫ সেপ্টেম্বর

সংযুক্ত আরব আমিরাত