স্বপ্নের জয়ে সমালোচকদের জবাব নেইমারের

অলিম্পিক ফুটবলে সোনার পদক জয় করাটা নিজের জীবনের অন্যতম ‘সেরা ঘটনা’ বলে জানিয়েছেন নেইমার। দারুণ এই অর্জনের মধ্য দিয়ে সমালোচনারও জবাব দিয়েছেন ব্রাজিলের সেরা এই ফুটবলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 12:33 PM
Updated : 21 August 2016, 12:33 PM

শনিবার রাতে বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে জার্মানিকে টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে হারিয়ে রিও ২০১৬ অলিম্পিক ফুটবলে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল।

বিশ্বকাপ পাঁচবার, ফিফা কনফেডারেশন্স কাপ চারবার ও কোপা আমেরিকা আটবার জেতা ব্রাজিল ফুটবলের অর্জনের ভাণ্ডারে ছিল না শুধু অলিম্পিক সাফল্য। দেশের মানুষের বহুদিনের সে প্রতীক্ষার ইতি টানতে নেইমারকে অধিনায়ক করে শক্তিশালী দল গঠন করে দেশটি।

আসরের সবচেয়ে বড় তারকা নেইমার হতাশ করেননি, প্রত্যাশার পাহাড়সম চাপ জয় করে কাণ্ডারির ভূমিকায় থেকে দেশকে এনে দিলেন অধরা সোনা। স্বপ্ন পূরণের পথে ফাইনালে একটি সহ মোট ৪ গোল করা নেইমার শনিবার রাতে টাইব্রেকারেও শেষ শটে বল জালে জড়িয়ে ব্রাজিলিয়ানদের উল্লাসে ভাসান।

নেইমার ম্যাচ শেষে বলেন, “এটা আমার জীবনে ঘটা অন্যতম সেরা ঘটনা। আমি আমার স্বপ্ন পূরণ করেছি এবং এটা ঘরের মাঠে পূরণ করতে পারাটা আমাকে খুবই গর্বিত করেছে।”

“এখন তাদের (সমালোচকেরা) চুপ থাকতে হবে।”

২০১৪ বিশ্বকাপের পর দ্বিতীয় মেয়াদে ব্রাজিল দলের কোচের দায়িত্ব নেওয়ার পর দুঙ্গা নেইমারকে অধিনায়ক করেছিলেন।

দুঙ্গার অধীনে নেইমারের দল শুরুটা ভালো করলেও কোনো সাফল্য আনতে পারেনি। ২০১৫ সালে কোপা আমেরিকার গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে কলম্বিয়ার কাছে হারের পর অখেলোয়াড়সুলভ আচরণ করার দায়ে চার ম্যাচ নিষিদ্ধ হন নেইমার। অধিনায়ক ছাড়া ব্রাজিলও বেশি দূর এগোতে পারেনি; কোয়ার্টার-ফাইনাল থেকেই ছিটকে পড়ে।

ওই ঘটনায় অনেকেই নেইমারের সমালোচনা করেন। অলিম্পিক শুরুর আগে ওই ঘটনা তুলে ধরে সাবেকদের কেউ কেউ তাকে আবেগ নিয়ন্ত্রণের পরামর্শ দেন।

তবে ম্যাচ শেষে আবেগ আর নিয়ন্ত্রণে রাখেননি নেইমার। টাইব্রেকারে শেষ শটে ব্রাজিলকে জিতিয়ে বাঁধভাঙা আনন্দে ফেটে পড়েন, সতীর্থদের সঙ্গে মেতে ওঠেন উল্লাসে। সব কিছুর ভিড়ে আলাদা করে ধরা পড়ে নেইমারের চোখে জল, আনন্দাশ্রু।