ব্রাজিলের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা নেইমারের

ব্রাজিলকে অধরা অলিম্পিক সোনা জেতানোর পর জাতীয় দলের নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন নেইমার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 10:48 AM
Updated : 21 August 2016, 12:20 PM

শনিবার রাতে বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে জার্মানিকে টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে হারিয়ে রিও ২০১৬ অলিম্পিক ফুটবলের শ্রেষ্ঠত্বের পদক গলায় পরে নেইমাররা।

বিশ্বকাপ পাঁচবার, ফিফা কনফেডারেশন্স কাপ চারবার ও কোপা আমেরিকা আটবার জেতা ব্রাজিল ফুটবলের অর্জনের ভাণ্ডারে ছিল না শুধু এই অলিম্পিক সোনা। দেশের মানুষের বহুদিনের সে প্রতীক্ষার ইতি টানতে নেইমারকে অধিনায়ক করে শক্তিশালী দল গঠন করে দেশটি।

এ আসরে নেইমারের চেয়ে বড় তারকা আর ছিল না। তাই বার্সেলোনা তারকার উপর ছিল প্রত্যাশার পাহাড়সম চাপ। তাতে অবশ্য তিনি ভেঙে পড়েননি, দলকে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন। ফাইনালে একটি সহ মোট ৪ গোল করা নেইমার শনিবার রাতে টাইব্রেকারেও শেষ শটে বল জালে জড়িয়ে ব্রাজিলিয়ানদের উল্লাসে ভাসান।

এর আগে নির্ধারিত সময়ে নেইমারের দুর্দান্ত এক ফ্রি কিকেই এগিয়ে গিয়েছিল ব্রাজিল। পরে জার্মানি গোলটি শোধ করলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে এবং সেখানেও স্কোরলাইন ১-১ থাকলে ম্যাচ টাইব্রেকারে গড়ায়।  

শিরোপা উদযাপনের পরই ব্রাজিলের একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে জাতীয় দলের নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেন নেইমার।

“আজ আমি এক জন চ্যাম্পিয়ন হয়েছি এবং আমি অধিনায়কত্বের বাহুবন্ধনী খুলে রাখছি।”

“অধিনায়ক হওয়াটা সম্মানের, কিন্তু আজ থেকে আমি নেতৃত্ব ছাড়ছি। আমি (জাতীয় দলের কোচ) তিতেকে একটা বার্তা দিব যে, এখন থেকে তিনি আরেক জন অধিনায়ক খুঁজতে পারেন।”

২০১৪ সালে ঘরের মাঠে বিশ্বকাপ ব্যর্থতার পর দ্বিতীয় মেয়াদে ব্রাজিল দলের দায়িত্ব নেওয়া কোচ দুঙ্গা নেইমারকে অধিনায়কের দায়িত্ব দেন।

বিশ্বকাপ পরবর্তী সময়ে দুঙ্গার অধীনে নেইমারের দল শুরুটা ভালো করলেও কোনো সাফল্য আনতে পারেনি। ২০১৫ সালে কোপা আমেরিকার গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে কলম্বিয়ার কাছে হারের পর অখেলোয়াড়সুলভ আচরণ করার দায়ে চার ম্যাচ নিষিদ্ধ হন নেইমার। অধিনায়ক ছাড়া ব্রাজিলও বেশি দূর এগোতে পারেনি; কোয়ার্টার-ফাইনাল থেকেই ছিটকে পড়ে।

আর গত জুনে কোপা আমেরিকার শতবর্ষী আসরে তো দলেই ছিলেন না নেইমার। অলিম্পিকে খেলার জন্যেই লাতিন আমেরিকার সেরা টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নেন তিনি। জাতীয় দলের হয়ে অতবড় মঞ্চ মাতানোর সুযোগ হাতছাড়া করার প্রতিদান অবশেষে পেলেন ২৪ বছর বয়সী এই তারকা।