ফারাহর ‘ডাবল ডাবল’

১০ হাজার মিটারের পর পাঁচ হাজার মিটার দৌড়েও লন্ডনে গত অলিম্পিকে জেতা সোনা ধরে রাখলেন যুক্তরাজ্যর মোহামেদ ফারাহ। ‘ডাবল ডাবল’ করে দাঁড়ালেন ফিনল্যান্ডের দূরপাল্লার দৌড়ের কিংবদন্তি লাস্সে ভিরেনের পাশে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 04:09 AM
Updated : 21 August 2016, 04:09 AM
১৯৭২ সালে মিউনিখ অলিম্পিকে ৫ হাজার ও ১০ হাজার মিটারে ডাবল জেতার পর ১৯৭৬ সালে মন্ট্রিয়ালে দুটোরই শিরোপা ধরে রেখে অনন্য এই কীর্তি গড়েছিলেন ভিরেন। রিও অলিম্পিকের পঞ্চদশ দিনে ৫ হাজার মিটারে সোনা জিতে অলিম্পিক ইতিহাসে দ্বিতীয় অ্যাথলেট হিসেবে এই কৃতিত্ব দেখালেন সোমালিয়ায় জন্ম নেওয়া ৩৩ বছর বয়সী ফারাহ। চলে গেলেন অলিম্পিকের সর্বকালের সেরারের দলে।

শেষ ল্যাপের লড়াইয়ে কেউই ফারাহর সঙ্গে পাল্লা দিতে পারেননি। দৌড় শেষে তিনি সাংবাদিকদের বলেন, “আমি হারতে ঘৃণা করি, এটাই আমার চালিকাশক্তি।”

“লন্ডনে আমার জেতাটা ভাগ্যের কোনো ব্যাপার না। আবার এটা করাটা অবিশ্বাস্য।”

“১০ কিলোমিটার জেতার পর আমার পা কিছুটা দুর্বল ছিল, আমি জানি না কিভাবে সামলে উঠলাম। এখন আমি কেবল আমার সন্তানদের দেখতে চাই। এই পদক তাদের গলায় ঝোলাতে চাই।”

ফারাহ সময় নেন ১৩ মিনিট ৩.৩০ সেকেন্ড। ০.৬০ সেকেন্ড বেশি নিয়ে রুপা জিতেছেন কেনিয়ায় জন্ম নেওয়া যুক্তরাষ্ট্রের পল কিপকেমই চেলিমো। ইথিওপিয়ার হাগোস গেবরিওয়েত ব্রোঞ্জ জিতেছেন।