আমি সবার সেরা: বোল্ট

২০১২ সালে লন্ডন অলিম্পিকে স্প্রিন্ট ডাবল জয়ের পর উসাইন বোল্ট নিজেকে ‘কিংবদন্তি’ বলে ঘোষণা করেছিলেন। রিও দে জেনেইরোতে টানা তৃতীয়বার ইভেন্ট দুটি জেতার পর নিজেকে ‘সবার সেরা’ বললেন জ্যামাইকার এই গতিতারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2016, 10:11 AM
Updated : 19 August 2016, 10:17 AM
রিও অলিম্পিকের ত্রয়োদশ দিনে বাংলাদেশ সময় শুক্রবার সকাল সাড়ে সাতটায় ১৯.৭৮ সেকেন্ড সময় নিয়ে ২০০ মিটার স্প্রিন্টের সোনা জেতেন ২৯ বছর বয়সী বোল্ট। এর আগে রিওতে ১০০ মিটার সোনা জেতা এই তারকার স্প্রিন্টে অলিম্পিক সোনার সংখ্যা হলো আটটি।

টানা তিন অলিম্পিকে স্প্রিন্টের দুটি ব্যক্তিগত ইভেন্টে সোনা জেতা প্রথম অ্যাথলেট হয়ে যাওয়া বোল্ট বলেন, “আসলে আমার আর কিছু করার নেই। আমি বিশ্বের কাছে প্রমাণ করেছি যে আমি সবার সেরা এবং এই কারণেই আমি এখানে এসেছি আর আমি এটাই করছি। এই কারণেই অনেক বছর ধরে আমি পরিশ্রম করেছি। আমি সেরা হতে, খ্যাতনামাদের মধ্যে থাকতে পরিশ্রম করেছি।”

২০০৯ সালে ১৯.১৯ সেকেন্ডে গড়া নিজের রেকর্ডটা ভাঙতে চেয়েছিলেন বোল্ট। দৌড় শুরুর একটু আগে বৃষ্টি হওয়ায় ট্র্যাক খানিকটা ভেজা ছিল; এজন্যই হয়তো প্রত্যাশিত গতি তুলতে পারেননি। বিশ্ব চ্যাম্পিয়নশিপ আর অলিম্পিক মিলিয়ে জেতা সাতটি ২০০ মিটার দৌড়ের মধ্যে এটাই ছিল সবচেয়ে ধীর গতির।

“আমি জানতাম, রেকর্ড ভাঙাটা কঠিন হবে কারণ আমি যখন বাঁকটায় এলাম আমার পা দুটি সিদ্ধান্ত নিয়েছে, ‘এখন শোন, আমরা আরও জোরে দৌড়াচ্ছি না।’ তাই আমি পুরো খুশি ছিলাম না; কিন্তু আমি খুশি যে সোনার পদকটি পেয়েছি।”

আগামী রোববার ৩০ বছরে পা রাখতে যাওয়া বোল্ট নিশ্চিত করেছেন, এটাই তার শেষ অলিম্পিক।

৪*১০০ মিটার রিলেতে টানা তৃতীয়বারের মতো জ্যামাইকাকে সোনা জেতাতে পারলে ট্রিপল-ট্রিপল পূর্ণ হবে বোল্টের। ফিনল্যান্ডের মাঝারি ও দূরপাল্লার দৌড়বিদ পাভো নুর্মি আর যুক্তরাষ্ট্রের স্প্রিন্টার কার্ল লুইসের অ্যাথলেটিক্সে সর্বোচ্চ ৯টি সোনা জয়ের রেকর্ডও ছুঁয়ে ফেলবেন তিনি।

বোল্ট জানান, তিনি লন্ডনে আগামী বছরের বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার আর রিলেতে অংশ নেবেন, যদিও তিনি মনে করছেন, তার কোচ হয়ত ২০০ মিটারে অংশ নেওয়ার জন্য তাকে রাজি করাতে চেষ্টা করবেন।

বেইজিংয়ে ২০০৮ সালে ২০০ মিটারে সোনা থেকে শুরু, টানা তিনটি অলিম্পিক আর টানা চারটি বিশ্ব চ্যাম্পিয়নশিপে এই ইভেন্টে জেতেন বোল্ট।

বোল্ট বলেন, “আমি বিশ্বের কাছে প্রমাণ করেছি যে আপনি পরিষ্কার থেকে (নিষিদ্ধ উপাদান না নিয়ে) কেবল কঠোর পরিশ্রম আর দৃঢ় সংকল্প দিয়েই এটা করতে পারেন। আমি খেলাটিকে রোমাঞ্চকর করেছি, মানুষকে খেলাটা দেখতে আগ্রহী করেছি, আমি খেলাটিকে অন্য এক পর্যায়ে নিয়ে গেছি।”

রিওতে ২০০ মিটারে রুপা আর ব্রোঞ্জ জয়ী দুজনের প্রশংসা করেন বোল্ট।

“এখন পর্যন্ত ভালো মনে হচ্ছে। আমি মনে করি, তরুণরা আরও জোরে দৌড়াতে শুরু করছে। আজ রাতে (ক্রিস্তোফ) লুমেত জোরে দৌড়েছে, অঁদ্রে দে গ্রাস ঠিক পথেই আছে।”