আর্জেন্টিনা দলে মেসি

অবসর ভেঙে আবার জাতীয় দলে খেলার সিদ্ধান্ত নিয়েছেন লিওনেল মেসি। বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ে ও ভেনেজুয়েলার বিপক্ষে দুটি ম্যাচের আর্জেন্টিনা দলে বার্সেলোনার এই তারকা ফরোয়ার্ডকে রেখেছেন নতুন কোচ এদগার্দো বাউসা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2016, 06:33 AM
Updated : 13 August 2016, 07:33 AM

শুক্রবার এক বিবৃতির মাধ্যমে মেসি জাতীয় দলে ফেরার সিদ্ধান্ত জানানোর পর আগামী সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বের দুটি ম্যাচের জন্য দল ঘোষণা করেন বাউসা।

গত জুনের শেষ সপ্তাহে কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারের পর পরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন মেসি। তার কদিন পর কোচের পদ থেকে পদত্যাগ করেন জেরার্দো মার্তিনো।

দায়িত্ব পেয়েই বাউসা জানিয়েছিলেন, সময়ের সেরা তারকা মেসিকে ফেরানোই তার প্রথম লক্ষ্য। গত বুধবার বার্সেলোনায় গিয়ে মেসির সঙ্গে কথাও বলেন তিনি। এর পরই মেসি তার সিদ্ধান্ত বদলান।

আর্জেন্টিনার ফুটবল প্রশাসনের উপর বেশ বিরক্ত মেসি। তবে দেশের প্রতি তীব্র ভালোবাসাই তাকে সিদ্ধান্ত বদলাতে প্রভাবিত করেছে।

“আর্জেন্টিনার ফুটবলে অনেক সমস্যারই সমাধান করতে হবে কিন্তু আমি বাইরে থেকে সমালোচনা করার চেয়ে ভেতরে থেকে সাহায্য করতেই পছন্দ করি।”

“ফাইনালের রাতে অনেক বিষয় আমার মনে খেলা করেছিল এবং অবসর নেওয়ার মতো সিরিয়াস ভাবনা মনে এনে দিয়েছিল কিন্তু দেশ আর এই জার্সির প্রতি আমার ভালোবাসা অনেক বেশি।”

জাতীয় দল থেকে অবসর নেওয়ার ঘোষণা দেওয়ার পর অনেকেই মেসিকে তার সিদ্ধান্ত বদলানোর অনুরোধ জানান। এদের মধ্যে কিংবদন্তি ফুটবলার পেলে ও দিয়েগো মারাদোনার সঙ্গে ছিলেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাউরিসিও মাকরি।

তার প্রতি যারা ভালোবাসা দেখিয়েছেন তাদের সবাই ধন্যবাদ জানান আর্জেন্টিনা অধিনায়ক।

“যারা চেয়েছিল আমি আর্জেন্টিনার হয়ে খেলে যাই তাদের সবাইকে ধন্যবাদ। আমি আশা করি, শিগগিরই আমরা তাদের আনন্দ করার মতো কিছু দিতে পারব।”

বাউসা তার ২৭ সদস্যের দলে হাভিয়ের মাসচেরানো, আনহেল দি মারিয়া, সের্হিও আগুয়েরোসহ প্রায় সব তারকা খেলোয়াড়কেই রেখেছেন। নেই গনসালো হিগুয়াইন আর কার্লোস তেভেস।

৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে তৃতীয় স্থানে আছে আর্জেন্টিনা। উরুগুয়ে আছে শীর্ষে। সমান পয়েন্ট পেয়ে একুয়েডরের অবস্থান দ্বিতীয় স্থানে।  

আর্জেন্টিনা দল:

গোলরক্ষক: সের্হিও রোমেরো (ম্যানচেস্টার ইউনাইটেড), মারিয়ানো আন্দুহার (এস্তুদিয়ান্তেস), নাহুয়েল গুসমান (ইউএএনএল তাইগ্রেস)।

ডিফেন্ডার: ফাকুন্দো রনকাগলিয়া (সেল্তা), মাতেও মুসাচ্চিও (ভিয়ারিয়াল), রামিরো ফুনেস মোরি (এভারটন), এম্মানুয়েল মাস (সান লরেন্সো), মার্কোস রোহো (ম্যানচেস্টার ইউনাইটেড), মার্তিন দেমিচেলিস (এসপানিওল), পাবলো সাবালেতা (ম্যানচেস্টার সিটি), গাব্রিয়েল মেরকাদো (সেভিয়া), নিকোলাস ওতামেন্দি (ম্যানচেস্টার সিটি)।

মিডফিল্ডার: মাতিয়াস ক্রানেভিত্তের (সেভিয়া), হাভিয়ের মাসচেরানো (বার্সেলোনা), লুকাস বিগলিয়া (লাৎসিও), আউগুস্তো ফের্নান্দেস (আতলেতিকো মাদ্রিদ), এভার বানেগা (ইন্টার), হাভিয়ের পাস্তোরে (পিএসজি), এরিক লামেলা (টটেনহ্যাম হটস্পার), নিকোলাস গাইতান (আতলেতিকো মাদ্রিদ), আনহেল দি মারিয়া (পিএসজি)।

ফরোয়ার্ড: লিওনেল মেসি (বার্সেলোনা), আনহেল কোররেয়া (আতলেতিকো মাদ্রিদ), লুকাস প্রাত্তো (আতলেতিকো মিনেইরো), সের্হিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি), পাওলো দিবালা (ইউভেন্তুস), লুকাস আলারিও (রিভার প্লেট)।