সবচেয়ে দামি ফুটবলার হয়েই ম্যান ইউতে ফিরলেন পগবা

পল পগবা ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়েছিলেন ফ্রি ট্রান্সফার ফিতে; চার বছরের ব্যবধানে ফ্রান্সের এই মিডফিল্ডার চেনা আঙিনায় ফিরলেন রেকর্ড গড়ে। ইউভেন্তুস থেকে ১১ কোটি ইউরো ট্রান্সফার ফিতে ওল্ড ট্র্যাফোর্ডে এসেছেন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারে পরিণত হওয়া ২৩ বছর বয়সী এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2016, 06:52 AM
Updated : 9 August 2016, 10:43 AM

চুক্তি অনুযায়ী ইউভেন্তুসকে ১০ কোটি ৫০ লাখ ইউরো দেবে ইউনাইটেড। পগবার পারফরম্যান্স আর আরও কিছু বিষয়ের ওপর নির্ভর করবে আরও ৫০ লাখ ইউরো।

২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ক্রিস্তিয়ানো রোনালদোকে কিনতে ৯ কোটি ৪০ লাখ ইউরো খরচ করে রিয়াল মাদ্রিদ। ট্রান্সফার ফির নিজেদের রেকর্ড রিয়ালই ভেঙেছিল ২০১৩ সালে টটেনহ্যাম হটস্পার থেকে গ্যারেথ বেলকে ১০ কোটি ইউরো দিয়ে কিনে।

চেনা আঙিনায় ফিরে উচ্ছ্বাসের কথা জানিয়েছেন ফ্রান্সকে ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠায় দারুণ ভূমিকা রাখা পগবা। সোমবার পাঁচ বছর মেয়াদী চুক্তির পর ইউনাইটেডকে নিয়ে নতুন করে স্বপ্ন দেখতে শুরু করার কথাও জানিয়েছেন তিনি।

“আমি যা যা অর্জন করতে চাই, এর জন্য এটাই (ইউনাইটেড) সঠিক ক্লাব।”

ফ্রান্সের হয়ে ৩৮ ম্যাচ খেলা পগবা ইউনাইটেডের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করেন কোচ জোসে মরিনিয়ো।

“আগামী দশকের জন্য পগবা হতে পারে দলের প্রাণভোমরা।”

ইউভেন্তুসের হয়ে চারটি সেরি আ জিতেছেন পগবা। গত ইউরোর ফাইনালে ওঠা ফ্রান্স জাতীয় দলেরও সদস্য ছিলেন তিনি। পগবার প্রতি রিয়াল মাদ্রিদ, বার্সেলোনার আগ্রহের কথাও শোনা যাচ্ছিল।

গত মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করতে না পারায় লুই ফন খালকে বরখাস্ত করে জোসে মরিনিয়োকে কোচের দায়িত্ব দেওয়া হয়। নতুন মৌসুম শুরুর আগে স্কোয়াড শক্তিশালী করছেন পর্তুগিজ এই কোচ।

ইউনাইটেডে প্রথম মেয়াদে তিন বছর খুবই হতাশায় কেটেছিল পগবার। অ্যালেক্স ফার্গুসনের পরিকল্পনায় ছিলেন না এই তরুণ প্রতিভা। চুক্তি শেষ হয়ে যাওয়ার পর ইতালিতে চলে আসেন তিনি। সেই পগবাকেই এখন কিনতে হলো বিশ্বরেকর্ড গড়ে।