ইরাকের কাছেও হোঁচট নেইমারের ব্রাজিলের

নেইমার আবারও গোলহীন; টানা দ্বিতীয় ম্যাচেও জয় পেল না অলিম্পিক ফুটবলের অধরা সোনা জয়ের মিশনে নামা ব্রাজিলও। এবার ইরাকের সঙ্গে গোলশূন্য ড্র করেছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2016, 03:27 AM
Updated : 15 August 2016, 03:18 PM

পাঁচবার বিশ্বকাপ ও তিনবার ফিফা কনফেডারেশন্স কাপ জিতলেও কখনও অলিম্পিক ফুটবলে সাফল্য পায়নি ব্রাজিল। সে সাফল্যের খোঁজে এবার ব্রাজিলের যাত্রা শুরু ‘এ’ গ্রুপের ম্যাচে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ড্র দিয়ে। শুরুর ওই ম্যাচেও গোল পাননি বার্সেলোনার হয়ে লা লিগার গত মৌসুমে ২৪বার লক্ষ্যভেদ করা নেইমার।

ব্রাজিলিয়ার স্তাদে নাসিওনাল মানে গারিঞ্চা মাঠে শুরু থেকে শেষ পর্যন্ত আধিপত্য করলেও গোলের সুযোগগুলো কাজে লাগাতে পারেননি নেইমার-অগুস্তোরা। ম্যাচ জুড়ে ইরাকের জালে ২০টি শট নেয় ব্রাজিল। কিন্তু শেষ পর্যন্ত চেনা মাঠে, চেনা দর্শকের সামনে আরেকটি ড্রয়ের হতাশা সঙ্গী হয়েছে দলটির।

অবশ্য ম্যাচের প্রথম ভালো সুযোগটা পেয়েছিল অবশ্য ইরাক। দ্বাদশ মিনিটে এক খেলোয়াড়ের হেড এগিয়ে আসা গোলরক্ষককে ফাঁকি দিলেও শেষ পর্যন্ত ক্রসবারে লাগে।

৪০তম মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ কাজে লাগাতে পারেনি ব্রাজিলও। গাব্রিয়েল জেসুসের হেড অল্পের জন্য দূরের পোস্ট দিয়ে বেরিয়ে যায়।

তিন মিনিট পর ভাগ্যের ফেরে গোল বঞ্চিত হয় রিও দে জেনেইরো অলিম্পিকের আয়োজক ব্রাজিল। নেইমারের ফ্রি-কিক রক্ষণে দেয়ালে প্রতিহত হওয়ার পর রেনাতো অগুস্তোর শট ক্রসবারে লাগে।

দ্বিতীয়ার্ধেও প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখে ব্রাজিল। কিন্তু গোলের দেখা পাচ্ছিল না তারা। ৭৯তম মিনিটে চিয়াগো মাইয়ার দূরপাল্লার শটে দারুণভাবে কর্নারের বিনিময়ে ফিরিয়ে ইরাককে ম্যাচে রাখেন গোলরক্ষক।

যোগ করা সময়ে গোলের আরেকটি ভালো সুযোগ নষ্ট হয় ব্রাজিলের। গাব্রিয়েলের বাড়ানো বল ধরে ডান দিক থেকে উইলিয়ান ক্রস দিয়েছিলেন গোলমুখে। সামনে ফাঁকা জালেও বল পাঠাতে পারেনি অগুস্তো, মারেন ক্রসবারের ওপর দিয়ে।

হতাশা চেপে রাখতে পারেননি মাঠে আসা ব্রাজিল সমর্থকরা। ৬০ হাজারেরও বেশি সমর্থক শেষ পর্যন্ত নেইমারদের দুয়ো দিয়েছেন! শিষ্যদের ব্যর্থতায় সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন কোচ রজেরিও মিকালে।

আগামী বৃহস্পতিবার গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে ডেনমার্কের মুখোমুখি হবে ব্রাজিল। রোববার অন্য ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১-০ গোলে হারিয়ে দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ডেনমার্ক।