মেসিকে ফেরানোর লক্ষ্য নতুন কোচের

আর্জেন্টিনা জাতীয় দলের দায়িত্ব পেয়েই প্রথম লক্ষ্য ঠিক করে ফেলেছেন এদগার্দো বাউসা। বার্সেলোনার তারকা ফুটবলার লিওনেল মেসিকে বুঝিয়ে-শুনিয়ে ফিরিয়ে আনার লক্ষের কথা জানিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2016, 12:56 PM
Updated : 2 August 2016, 12:56 PM

জেরার্দো মার্তিনোর উত্তরসূরি হিসেবে গত সোমবার বাউসার নাম ঘোষণা করে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন।

গত জুনের শেষ সপ্তাহে যুক্তরাষ্ট্রে হওয়া কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারের পর পরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন মেসি। ২০১৪ বিশ্বকাপসহ টানা তিন বছরে তিনটি ফাইনাল এবং সব মিলিয়ে দেশকে মোট চারটি প্রতিযোগিতার ফাইনালে তুলেও কোনো শিরোপা জিততে ব্যর্থ হন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।

বারবার স্বপ্ন ভাঙার হতাশাতেই আচমকা জাতীয় দলে আর না খেলার ঘোষণা দেন মেসি। তবে দলের নেতাকে ফিরিয়ে আনতে আশাবাদী কোচ।

আর্জেন্টিনার একটি দৈনিক পত্রিকাকে তিনি বলেন, “আশা করি, তার (মেসি) সঙ্গে আলাপ করলে তা তার জাতীয় দলে খেলা চালিয়ে যেতে সাহায্য করবে।”

“মেসির কাছে আমি আমার (কৌশল) পরিকল্পনা ব্যাখ্যা করতে চাই। মাঠে তার পজিশন নিয়ে আমার তেমন চিন্তা

“মেসিকে কোনা কিছু নিয়ে বোঝানোর দরকার নেই, পরিকল্পনা হলো ফুটবল নিয়ে (তার সঙ্গে) কথা বলা।”

গত আট মাস ক্লাব সাও পাওলোর দায়িত্বে থাকা বাউসা আগামী শুক্রবার এএফএর সঙ্গে চুক্তি সই করবেন। আগামী মাসের প্রথম সপ্তাহে উরুগুয়ে ও ভেনেজুয়েলার বিপক্ষে হতে যাওয়া বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের দল ঘোষণার জন্য খুব বেশি সময় পাচ্ছেন না ৫৮ বছর বয়সী এই কোচ।

দল গঠনের প্রসঙ্গে বাউসা বলেন, “খুব বেশি সময় নেই। আমার প্রথম দলে খুব একটা পরিবর্তন থাকবে না। তবে আমি ৫-৬ জন শীর্ষ খেলোয়াড়ের সঙ্গে কথা বলতে চাই।”

মার্তিনোর সময় দলে অনিয়মিত হয়ে পড়া কার্লোস তেভেজের জন্যও জাতীয় দলে ফেরার দরজা খুলে দিলেন ভিন্ন দুই ক্লাবের হয়ে কোপা লিবের্তাদোরেস জেতা বাউসা।

গত অক্টোবরে আর্জেন্টিনার হয়ে ৭৬তম ও সবশেষ ম্যাচ খেলা তেভেজের প্রসঙ্গে বাউসা বলেন, “আমি অন্য খেলোয়াড়দের মতোই তেভেজকে নিয়ে ভাবছি ... জাতীয় দলের জন্য তেভেজ যথেষ্ট ভালো খেলোয়াড়।”

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বে লাতিন আমেরিকা অঞ্চলের ১০ দলের মধ্যে বর্তমানে তৃতীয় স্থানে আছে আর্জেন্টিনা; এ পর্যন্ত ছয় ম্যাচে খেলে তাদের পয়েন্ট ১১।

এই অঞ্চল থেকে বাছাইপর্বের প্রথম চারটি দল সরাসরি বিশ্বকাপে খেলবে। আর পঞ্চম দলটি খেলবে প্লে-অফ।