আর্জেন্টিনার নতুন কোচ বাউসা

আর্জেন্টিনা জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন এদগার্দো বাউসা। জেরার্দো মার্তিনোর উত্তরসূরি হিসেবে যোগ দেবেন দেশটির সাবেক এই ফুটবলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2016, 10:06 AM
Updated : 2 August 2016, 10:06 AM

গত আট মাস সাও পাওলোর দায়িত্বে ছিলেন বাউসা। ব্রাজিলের ক্লাবটিই প্রথম ৫৮ বছর বয়সী বাউসার আর্জেন্টিনা জাতীয় দলের কোচ হওয়ার খবর দেয়। এর কিছুক্ষণ পরেই আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন খবরটি নিশ্চিত করে।

গত মাসের শেষ দিকে কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারের পর পদত্যাগ করেন মার্তিনো। তখন থেকেই তার উত্তরসূরি খুঁজছিল এএফএ। হোর্হে সামপাওলি ও মার্সেলো বিয়েলসাও আলোচনায় ছিলেন।

এর আগে তারা আতলেতিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমেওনেকে জাতীয় দলের দায়িত্ব দেওয়ার কথা ভেবেছিল। আর সাবেক কোচ ফুটবল কিংবদন্তি দিয়েগো মারাদোনা নিজে থেকেই আগ্রহ দেখান।

সোমবার এক সংবাদ সম্মেলন শেষ পর্যন্ত দেশের হয়ে তিনটি ম্যাচ খেলা সাবেক ডিফেন্ডার বাউসাকেই কোচ হিসেবে বেছে নেওয়ার কথা জানায় দেশটির ফুটবল সংস্থা।

“শুক্রবার তিনি আর্জেন্টিনায় থাকবেন এবং আমরা কোচিং স্টাফ ও নিষ্পত্তি না হওয়া বিষয়গুলো নিয়ে কথা বলবেন।”

কোপা আমেরিকার শতবর্ষী ওই আসরের ফাইনালে হতাশাজনক হারের পর হঠাৎ অবসরের ঘোষণা দেন লিওনেল মেসি। তাই সময়ের সেরা তারকা ও এত দিনের অধিনায়ককে ছাড়া দল গঠন ও পরিকল্পনা সাজানোটাই হবে বাউসার প্রথম কাজ।

প্রায় দুই দশকের কোচিং ক্যারিয়ারে এবারই প্রথম কোনো জাতীয় দলের দায়িত্ব নিচ্ছেন বাউসা। ক্লাব ফুটবলে অবশ্য তিনি দারুণ সফল। সবশেষ ২০১৫ সালের ডিসেম্বর থেকে সাও পাওলোর দায়িত্বে থাকা এই কোচ দলটিকে এবারের কোপা লিবের্তাদোরেসের সেমি-ফাইনালে তোলেন।

পেরুর ক্লাব স্পোর্তিং ক্রিস্তালকে লিগ শিরোপা জেতানো বাউসা একুয়েডরের দল এলডিইউ কিতোকে ঘরোয়া লিগের সঙ্গে জেতান কোপা লিবের্তাদোরেস। ২০১৪ সালে আর্জেন্টিনার ক্লাব সান লরেন্সোকেও লাতিন আমেরিকার সেরা ক্লাব প্রতিযোগিতা কোপা লিবের্তাদোরেস জেতান তিনি।

২০১৪ সালে আর্জেন্টিনার ক্লাব সান লরেন্সোর হয়েও ক্লাব ফুটবলে মহাদেশ সেরা এই প্রতিযোগিতার শিরোপা জয়ের স্বাদ পান বাউসা।