‘মারাদোনার মতো ব্যক্তিত্ব নেই মেসির’

এসি মিলান ও ইতালির সাবেক কোচ আররিগো সাক্কির মতে, মেসির চেয়ে দিয়েগো মারাদোনা ভালো খেলোয়াড় ছিলেন। পূর্বসূরির মতো পাঁচবারের বর্ষসেরা ফুটবলার দৃঢ় ব্যক্তিত্বেরও অধিকারী নন বলে মনে করেন এই ইতালিয়ান কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2016, 04:09 PM
Updated : 31 July 2016, 04:09 PM

ক্লাব ফুটবলে বার্সেলোনার জার্সি গায়ে অসাধারণ সব কীর্তি গড়া মেসি অনেকের কাছেই ইতিহাসের সেরা ফুটবলার। স্পেনের ক্লাবটির হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও আটটি লা লিগাসহ মোট ২৮টি শিরোপা জিতেছেন তিনি। আর তার ব্যক্তিগত সাফল্যের ঝুলিতে আছে রেকর্ড পাঁচবার বর্ষসেরার ফুটবলারের স্বীকৃতি।

তবে সাক্কির বিশ্বাস, উত্তরসূরির সঙ্গে তুলনায় মারাদোনাই এগিয়ে আছেন। কারণ লা লিগায় বার্সেলোনা ও সেরি আয় নাপোলির হয়ে তিনি তার মেধার প্রমাণ দিয়েছেন।

“এই মুহূর্তে মেসি বিশ্বের সেরা খেলোয়াড়, কিন্তু তার মধ্যে মারাদোনার ব্যক্তিত্বের কমতি আছে। মারাদোনা যে কোনো জায়গায় খেলতে পারতো।”

“মারাদোনা ও আলফ্রেদো দি স্তেফানো আর্জেন্টিনার সব সময়ের সেরা দুই খেলোয়াড়। মারাদোনার বিপক্ষে খেলা আপনার জীবনের সবচেয়ে বাজে ব্যাপার। তিনি হঠাৎ করেই সুযোগ তৈরি করতে পারতেন।”

“মিলানের হয়ে আমরা তার বিপক্ষে একবার খেলেছিলাম এবং পুরোপুরি (ম্যাচ) নিয়ন্ত্রণ করছিলাম। তখন দিয়েগো বল পান, দুজন খেলোয়াড়কে ছিটকে দিয়ে কারেসাকে সুযোগ তৈরি করে দেন, যিনি স্কোরলাইন ১-০ করেন। আমি তার মতো এমন (ফল) নির্ধারক আর কাউকে কখনও দেখিনি।”

ক্লাব ফুটবলে সব শিরোপা একাধিকবার জিতলেও জাতীয় দলের কিছু না জিততে পারায় বরাবরই সমলোচনা সইতে হয়েছে মেসিকে। এক্ষেত্রেও এগিয়ে মারাদোনা; ১৯৮৬ বিশ্বকাপে দেশকে শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি।

জাতীয় দলের হয়ে চারটি টুর্নামেন্টের ফাইনালে উঠলেও কোনো শিরোপা জিততে ব্যর্থ হন মেসি। ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে ফাইনালে হারের পর টানা দুই বছরে কোপা আমেরিকার ফাইনালেও ওঠে আর্জেন্টিনা, কিন্তু সাফল্য অধরাই থেকে যায়।

গত জুনে যুক্তরাষ্ট্রে হওয়া কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারের পর হতাশায় আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান মেসি।