যে কোনো ফুটবলারকে কিনতে পারে চীনের ক্লাবগুলো!

একের পর এক তারকা ফুটবলার কিনে চলেছে চীনের সুপার লিগের (সিএসএল) ক্লাবগুলো। সম্প্রতি ট্রান্সফার ফির এশিয়ান রেকর্ড গড়ে জেনিত থেকে ব্রাজিলের ফরোয়ার্ড হাল্ককে কিনে সাংহাই এসআইপিজি একটি বার্তাই হয়ত দিল-ইউরোপের বড় ক্লাবগুলোর কোনো ফুটবলারই তাদের ঘরোয়া লিগের দলগুলোর ধরাছোঁয়ার বাইরে নয়।

স্পোর্টস ডেস্ক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2016, 03:29 PM
Updated : 1 July 2016, 03:29 PM

সম্প্রতি হাল্ককে দলে ভেড়াতে ৫ কোটি ৫৮ লাখ ইউরো খরচ করে ইংল্যান্ডের সাবেক কোচ সভেন গোরান এরিকসনের দল সাংহাই এসআইপিজি।

এর আগে সিএসএলের বিভিন্ন দলে নাম লেখান রামিরেস, আলেক্স তেইসেইরা, এসেকিয়েল লাভেস্সি, জাকসন মার্তিনেস, ডেম্বা বা, গার্ভিনিয়ো, পাউলিনিয়োর মতো ফুটবলাররা।

সিএসএলর ১২টি দলের প্রতিনিধিত্ব করা কোম্পানি আইআরইএনএ-এর প্রধান নির্বাহী এরিক গাও ইউরোপের বড় ক্লাবগুলোকে উদ্দেশে বলেন, “কোনো খেলোয়াড়ই চীনের ক্লাবগুলোর আয়ত্ত্বের বাইরে নয়। আমি বেইজিং ও সাংহাইয়ের ক্লাবগুলোকে নিয়ে ঘনিষ্ঠভাবে কাজ করছি।”

"চীনের ক্লাবগুলো অনেক বেশি অর্থ দেবে। কারণ, চীনে অনেকগুলো ক্লাব একে অপরের সঙ্গে প্রতিযোগিতা করে, যারা এখন আরও বেশি অর্থ দিতে পারে।"

গাও জানান, তিনি এমন অনেক ভালো খেলোয়াড়দের চেনেন যারা চীনের দুই-তিনটি ক্লাব থেকেও প্রস্তাব পেয়েছে। ম্যানচেস্টার সিটির ইয়াইয়া তুরে সিএসএলর কয়েকটি ক্লাব থেকে প্রস্তাব পেয়েছে বলেও জানান তিনি। 

“সুপার লিগের ক্লাবগুলো শীর্ষ পর্যায়ের খেলোয়াড়দের কেনার চেষ্টা করছে।”

চীনের দলগুলো ফুটবলে এখন প্রচুর অর্থ ঢালছে। গত ফেব্রুয়ারির দলবদলের বাজারে সিএসএলের ক্লাবগুলো খেলোয়াড় কিনতে ১৯ কোটি ৯৫ লাখ পাউন্ডেরও বেশি খরচ করে।

গত মার্চে চীনের ফুটবল অ্যাসোসিয়েশন ২০৫০ সালের মধ্যে তাদের দেশকে ফুটবল পরাশক্তি হিসেবে গড়ে তোলার পরিকল্পনার কথা ঘোষণা করে।