ইতালির বিপক্ষে হতশ্রী ইতিহাস পাল্টাতে মরিয়া জার্মানি

সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামার আগে জার্মানদের পিছু তাড়া করছে প্রায় অর্ধশত বছর ধরে ইতালির বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে বারবার ব্যর্থ হওয়ার চিত্র। তবে এবার চিত্রপটে পরিবর্তন আনতে মরিয়া টমাস মুলার-মানুয়েল নয়াররা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2016, 03:48 PM
Updated : 30 June 2016, 01:20 PM

ইতালির বিপক্ষে জার্মানদের এই হতাশার পথচলা শুরু ১৯৭০ বিশ্বকাপের সেমি-ফাইনালে। অতিরিক্ত সময়ে গড়ানো ওই ম্যাচে ৪-৩ গোলে হারে ওই সময়ের পশ্চিম জার্মানি।

তারপর থেকে কোনো টুর্নামেন্টের নকআউট পর্বে দুই দলের দেখা মানেই জার্মানির হার। ১৯৮২ বিশ্বকাপের ফাইনাল, ২০০৬ বিশ্বকাপের ফাইনাল এবং সবশেষ ইউরোর গত আসরের সেমি-ফাইনালে হারে জার্মানরা।

এই সময়ে কোনো প্রতিযোগিতায় চার বার গ্রুপ পর্বের লড়াইয়েও মুখোমুখি হয় দল দুটি; কিন্তু সেখানেও কোনো জয় পায়নি জার্মানি, সবকটি ম্যাচই হয় ড্র।

দীর্ঘ সময়ের এই ব্যর্থতার হতাশা এবার ঝেড়ে ফেলতে চায় চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

দলটির গোলকিপিং কোচ আন্দ্রেয়াস কোপকে সাংবাদিকদের বলেন, “আমরা জানি, আমরা সেরা পারফরম্যান্স করতে হবে, কিন্তু আমরা প্রস্তুত, ইতিহাস নতুন করে লিখতে প্রস্তুত।”

১৯২৩ সাল থেকে ইতালির বিপক্ষে ৩৩ বার মুখোমুখি লড়াইয়ে মাত্র আটবার জিততে পেরেছে জার্মানি। প্রতিশোধ নিতে মরিয়া বর্তমান চ্যাম্পিয়নরা অবশ্য ফ্রান্সে চলা এবারের ইউরোয় দারুণ ফর্মে আছে। গ্রুপ পর্বসহ প্রথম চার ম্যাচে এখনও কোনো গোল খায়নি তারা।

গত আসরের সেমি-ফাইনালে হেরে যাওয়া ম্যাচে দলে ছিলেন ডিফেন্ডার মাটস হুমেলস। পুরানো স্মৃতি কষ্টের হলেও সে বিষয়ে ভাবতে রাজি নন তিনি।

“(টুর্নামেন্টে) তাদের বিপক্ষে একবার মাত্র খেলেছি আমি। প্রীতি ম্যাচে আমার মনে হয় আমরা দুবার ১-১ এ ড্র করেছি আর তারা একবার ৪-১ গোলে জিতেছে (গত মার্চে)। ২০১২ থেকে সাম্প্রতিক অতীতে আমরা প্রমাণ করেছি যে, তাদের সঙ্গে আমরা লড়তে পারি, কিন্তু ইতালি আমাদের মতোই, টুর্নামেন্টের দল।"

আগামী শনিবার বাংলাদেশ সময় রাত একটায় তৃতীয় কোয়ার্টার-ফাইনালে ফ্রান্সের বোর্দোয় মুখোমুখি হবে দল দুটি।