আর্জেন্টিনার হয়ে ফাইনালে ‘শূন্য’ মেসি

বার্সেলোনার জার্সিতে লিওনেল মেসির প্রাপ্তির থলেটা কানায় কানায় পূর্ণ; কিন্তু জাতীয় দলের হয়ে সেটা একেবারেই শূন্য। সবশেষ কোপা আমেরিকার শতবর্ষী আসরে আরেকটি ব্যর্থতার পর আবার আলোচনায় আসছে আর্জেন্টিনা অধিনায়কের পরিসংখ্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2016, 05:31 PM
Updated : 27 June 2016, 05:46 PM

কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে ৪-২ এ হারার পর ভারাক্রান্ত মনে মেসি দেশের হয়ে আর মাঠে না নামার সিদ্ধান্ত নেন।

জাতীয় দলের হয়ে ১১৩ ম্যাচের ক্যারিয়ারে এটি তার চতুর্থ ফাইনালে হার। এর আগে ২০১৪ সালের বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হারের পর গত বছরের কোপা আমেরিকার ফাইনালেও চিলির কাছে টাইব্রেকারে হারে আর্জেন্টিনা। ক্যারিয়ারের শুরুর দিকে ২০০৭ সালে ব্রাজিলের কাছে কোপা আমেরিকার ফাইনালেও পরাজিত দলে ছিলেন মেসি।

অন্য দিকে বার্সেলোনার জার্সিতে মেসির ক্যারিয়ার সাফল্যে ঘেরা। স্পেনের ক্লাবটির হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও আটটি লা লিগাসহ মোট ২৮টি শিরোপা জিতেছেন।

জাতীয় দলকে বিদায় বলে দিলেও যে কোনো সময়ই সিদ্ধান্ত পাল্টে আন্তর্জাতিক অঙ্গনে ফিরতে পারেন গত শুক্রবার ২৯ বছর পূর্ণ করা মেসি; পারেন দেশের হয়ে অপ্রাপ্তির কষ্টটা মুছে ফেলতে।

তবে আন্তর্জাতিক অঙ্গন থেকে এ সময়ের সেরা ফুটবলারের বিদায়বেলাতে আলোচনায় ক্লাব ও জাতীয় দলের হয়ে পারফরম্যান্সের তুলনা।

ফাইনালে হোঁচট

ক্লাব ফুটবলে ২৩টি ফাইনাল খেলে ১৯টিতেই জিতেছেন মেসি। কিন্তু আর্জেন্টিনার হয়ে চারটি ফাইনাল (কোপা আমেরিকা ২০০৭, ২০১৫, ২০১৬ ও বিশ্বকাপ ২০১৪) খেলে সবকটিতেই হারেন।

ক্লাবের হয়ে দুই লেগের ফাইনাল ধরে ২৯টি শিরোপা নির্ধারণী ম্যাচে ২৪টি গোল করার পাশাপাশি সাতটি গোলে সহায়তা করেন। কিন্তু জাতীয় দলের হয়ে খেলা চারটি ফাইনালেই গোল করতে কিংবা করাতে ব্যর্থ হন তিনি। এই ফাইনালগুলোয় তার সতীর্থরাও কেউ গোল করতে পারেনি।

আর্জেন্টিনার সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড জানেত্তির দখলেই

চিলির কাছে হারের ম্যাচটি দেশের হয়ে মেসির ১১৩তম ম্যাচ। আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দেওয়ায় সর্বোচ্চ ম্যাচের রেকর্ডটা আর ভাঙা হলো না তার।

আর্জেন্টিনার হয়ে বেশি ম্যাচ:

নাম

ম্যাচ

১৪৩

হাভিয়ের জানেত্তি

১২৯

হাভিয়ের মাসচেরানো

১১৫

রবের্তো আয়ালা

১১৩

লিওনেল মেসি

১০৬

দিয়েগো সিমেওনে

দেশের ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা

দেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা হাভিয়ের জানেত্তিকে ছাড়াতে না পারলেও সর্বোচ্চ গোলের রেকর্ডটা কিন্তু ঠিকই নিজের করে নিয়েছেন মেসি। যুক্তরাষ্ট্রে শেষ হওয়া কোপা আমেরিকার শতবর্ষী আসরের সেমি-ফাইনালে যুক্তরাষ্ট্রের জালে ফ্রি-কিক থেকে দুর্দান্ত গোলে গাব্রিয়েল বাতিস্তুতার রেকর্ড ভাঙেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

আর্জেন্টিনার সেরা ৫ গোলদাতা:

গোল

খেলোয়াড়

৫৫

লিওনেল মেসি

৫৪

গাব্রিয়েল বাতিস্তুতা

৩৫

হের্নান ক্রেসপো

৩৪

দিয়েগো মারাদোনা

৩৩

সের্হিও আগুয়েরো

বাতিস্তুতার মতো বিধ্বংসী নন মেসি

মেসি সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙলেও বাতিস্তুতার মতো ধারাবাহিক ছিলেন না। এই সাবেক তারকার ম্যাচ প্রতি গোলের রেকর্ড আর্জেন্টিনার সবার চেয়ে ভালো। আরেক সাবেক খেলোয়াড় ক্রেসপো ৩৫ গোল করতে খেলেন ৬৪ ম্যাচ। এই হিসেবে মেসি আছেন তৃতীয় স্থানে। দিয়েগো মারাদোনা পঞ্চম, কিন্তু দেশকে ১৯৮৬ বিশ্বকাপ জিতিয়েছিলেন অনেকের মতে ইতিহাসের সেরা এই ফুটবলার।

ম্যাচ প্রতি গোলের রেকর্ডের তালিকা:

ম্যাচ প্রতি গোল

খেলোয়াড়

০.৬৯

গাব্রিয়েল বাতিস্তুতা

০.৫৬

হের্নান ক্রেসপো

০.৪৯

লিওনেল মেসি

০.৪৫

সের্হিও আগুয়েরো

০.৩৭

দিয়েগো মারাদোনা

বড় মঞ্চে ব্যর্থতা

দেশের হয়ে করা ৫৫ গোলের মাত্র ১৩টিই মেসি করেন কোপা আমেরিকা কিংবা বিশ্বকাপে, বড় আসরে এই গোলগুলো করতে তিনি খেলেন ৩৬ ম্যাচ। অন্যদিকে, বাতিস্তুতা বড় আসরে ২৮ ম্যাচে ২৩ গোল করে দেশকে ১৯৯১ ও ১৯৯৩ সালে মহাদেশ সেরা প্রতিযোগিতায় শিরোপা জেতান।

বড় আসরে পারফরম্যান্সের এই হিসেবে মেসির চেয়ে এগিয়ে আর্জেন্টিনার সাবেক আরও দুই খেলোয়াড়। মিডফিল্ডার নর্বের্তো মেন্দেজ কোপা আমেরিকা ও বিশ্বকাপে ১৭ ম্যাচে গড়ে প্রতি ম্যাচে একটি করে গোল করেন। আর হোসে মানুয়েল মোরেনো মেসির সমান ১৩ গোল করতে খেলেন ১৬ ম্যাচ।