ব্যালন ডি’অর না পাওয়া নিয়ে ক্ষোভ নেই ইনিয়েস্তার

ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলে বেশ কয়েক মৌসুমে গুরুত্বপূর্ণ অবদান রাখলেও বর্ষসেরা ফুটবলের পুরস্কার পাওয়া হয়নি আন্দ্রেস ইনিয়েস্তার। তবে এ নিয়ে কোনো ক্ষোভ বা হতাশা নেই বার্সেলোনার এই স্প্যানিশ তারকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2016, 12:24 PM
Updated : 20 June 2016, 12:26 PM

বার্সেলোনা ও স্পেনের গত এক দশকের সাফল্যের অন্যতম কারিগর ইনিয়েস্তা। এই সময়ে জাতীয় দলের হয়ে ২০০৮ ও ২০১২ সালে ইউরো জেতা ছাড়াও ২০১০ সালে বিশ্বকাপ জেতেন তিনি। দলকে প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন করতে ফাইনালে জয়সূচক গোলটিও করেন এই প্লেমেকার।

২০০২ সালে বার্সেলোনার হয়ে অভিষেকের পর থেকে ক্লাবটির হয়ে এ পর্যন্ত মোট ২৮টি শিরোপা জেতেন ইনিয়েস্তা। এত এত সাফল্যের কারিগর হওয়ার পরও কখনও বর্ষসেরার পুরস্কার জিততে পারেননি ৩২ বছর বয়সী এই তারকা। ২০১০ সালের ফিফা ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় থাকলেও সতীর্থ লিওনেল মেসির পিছনে থেকে দ্বিতীয় হন। ২০১২ সালে হন তৃতীয়, সেবারও পুরস্কারটি জেতেন আর্জেন্টিনা অধিনায়ক।

স্পেন জাতীয় দলের কোচ ভিসেন্তে দেল বস্কের মতে, ইনিয়েস্তার কখনও বর্ষসেরার পুরস্কার না পাওয়াটা হবে অন্যায্য।

ইনিয়েস্তা অবশ্য তেমনটা ভাবেন না। জানান, ফুটবলে ব্যক্তিগত সর্বোচ্চ পুরস্কার না পাওয়ায় কখনও তার নির্ঘুম রাতও কাটবে না।

স্পেনের একটি টিভি চ্যানেলকে ইনিয়েস্তা বলেন “এটা নিয়ে আমাদের জ্বালা নেই। এটা অন্যায্য বলেও আমি মনে করি না।”

“ওই সময়ে লিও ও ক্রিস্তিয়ানো রোনালদোই পুরস্কারটির যোগ্য ছিল। সবারই নিজস্ব মত আছে। তবে সেরা খেলোয়াড়দের সঙ্গে খেলতে পারা ও তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারাটা গুরুত্বপূর্ণ,” যোগ করেন ইনিয়েস্তা।

মেসি ও রোনালদো ছাড়া গত আট বছরে ব্যালন ডি’অর আর কেউ জেতেনি। এই সময়ে পাঁচবার বার্সেলোনা তারকা ও তিনবার রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতেন।

ইউরো চ্যাম্পিয়নশিপের হ্যাটট্রিক শিরোপা জয়ের লক্ষ্যে বর্তমানে ফ্রান্সে চলা এবারের আসরেও দারুণ থেলছেন ইনিয়েস্তা। প্রথম দুই ম্যাচে চেক রিপাবলিক ও তুরস্ককে হারিয়ে দলের নকআউট পর্ব নিশ্চিত করায় কার্যকর ভূমিকা রাখেন তিনি। ওই দুই ম্যাচের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হন।