পানামার বিপক্ষে ঝালিয়ে নেওয়ার সুযোগ ব্রাজিলের

গুরুত্বপূর্ণ তিন সদস্যকে ছাড়াই কোপা আমেরিকা অভিযানে নামতে যাচ্ছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। লাতিন আমেরিকার সেরা এই ফুটবল প্রতিযোগিতার আগে নিজেদের ঝালিয়ে নিতে একমাত্র প্রস্তুতি ম্যাচে পানামার বিপক্ষে খেলবে দুঙ্গার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2016, 03:57 PM
Updated : 29 May 2016, 04:05 PM

বাংলাদেশ সময় সোমবার সকাল সাড়ে সাতটায় যু্ক্তরাষ্ট্রের কলোরাডোর ডেনভারে পানামার বিপক্ষে মাঠে নামবে নেইমারবিহীন ব্রাজিল।

বার্সেলোনা আর ব্রাজিল কর্তৃপক্ষের মধ্যে সমঝোতা অনুযায়ী নেইমার কেবল আগামী অগাস্টে রিও দে জেনেইরো অলিম্পিকে খেলবেন। অধিনায়কের অনুপস্থিতির সঙ্গে গত কয়েক দিনে যোগ হয় রিকার্দো অলিভেইরা ও দগলাস কস্তার চোট পেয়ে ছিটকে পড়ার খবর।

চোট পেয়ে ছিটকে পড়া অলিভেইরা ও কস্তার জায়গায় শেষ মুহূর্তে ডাক পেয়েছেন বেনফিকার মিডফিল্ডার জোনাস ও ২০০৭ সালের বর্ষসেরা ফুটবলার কাকা।

যুক্তরাষ্ট্রে ৩ জুন শুরু হতে যাওয়া কোপা আমেরিকার শতবর্ষী আসরে গুরুত্বপূর্ণ তিন সদস্যকে না পেলেও তরুণ ও অভিজ্ঞদের নিয়ে গড়া দল নিয়েই দারুণ কিছু করতে আশাবাদী কোচ দুঙ্গা।

“সব সময় আমরা সেরা দল নিয়েই মাঠে নামতে চাই, কিন্তু এটা (সুযোগ পাওয়া) খেলোয়াড়দের জন্য একটা সুযোগ। আমরা দলে আরও নেতার অপেক্ষায় আছি। চাপ সবসময় থাকবে তবে আমরা (কোচিং স্টাফ ও খেলোয়াড়েরা) এর সঙ্গে মানিয়ে নিতে পারি।”

নেইমারের অনুপস্থিতিতে ১০ নম্বর জার্সি পড়ে খেলবেন লুকাস লিমা। পানামা ম্যাচ দিয়েই নিজেকে প্রমাণের প্রতিশ্রুতি দিয়েছেন ২০১৫ সালের সেপ্টেম্বরে জাতীয় দলে অভিষেক হওয়া ২৫ বছর বয়সী সান্তোসের এই ফরোয়ার্ড।

মূল খেলোয়াড়দের অনুপস্থিতির পাশাপাশি সাম্প্রতিক বাজে পারফরম্যান্সও ব্রাজিল সমর্থকদের দুশ্চিন্তার কারণ হতে পারে। শেষ পাঁচ ম্যাচের মাত্র দুটিতে জিতেছে তারা, বাকি তিনটি হয়েছে ড্র।

তাই মহাদেশের সেরা এই ফুটবল প্রতিযোগিতার নবম শিরোপা জয়ের অভিযানের আগে নিজেদের প্রমাণ করাই আসল পরীক্ষা হবে ব্রাজিলের।

এবারই প্রথমবারের মতো কোপা আমেরিকায় সুযোগ পাওয়া পানামার জন্যও ম্যাচটি প্রতিযোগিতামূলক লড়াইয়ের আগে শেষ প্রস্তুতির সুযোগ। ফিফা র‌্যাংকিংয়ের ৫২তম দলটি গত মঙ্গলবার ভেনেজুয়েলার সঙ্গে গোলশূন্য ড্র করে।