রোনালদো জানতেন!

আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচ জয়ী গোল করতে চেয়েছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। আর এ কারণেই টাইব্রেকারের শেষ কিকটি নেওয়ার জন্য কোচ জিনেদিন জিদানের কাছে অনুরোধ করেছিলেন রিয়াল মাদ্রিদের এই তারকা ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2016, 07:05 AM
Updated : 29 May 2016, 02:01 PM

জিদান রোনালদোর অনুরোধ রাখেন। আর টাইব্রেকারে তার চূড়ান্ত গোলেই চ্যাম্পিয়ন্স লিগে একাদশ শিরোপা জয়ের আনন্দে ভাসে রিয়াল।

মিলানের সান সিরোতে শনিবার রাতের ফাইনালে নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে সমতায় থাকার পর অতিরিক্ত ৩০ মিনিটে গোল পায়নি কোনো দল। টাইব্রেকারে আতলেতিকোকে ৫-৩ গোলে হারিয়ে শিরোপা ঘরে তোলে রিয়াল।

ম্যাচ শেষে রোনালদো বলেন, “আমি জানতাম, ম্যাচ জয়ী গোলটি আমি করতে যাচ্ছি। পঞ্চম পেনাল্টিটি আমাকে দেওয়ার জন্য জিজুকে আমি অনুরোধ করেছিলাম। কারণ, ম্যাচ জয়ী গোলটি আমি করতে চেয়েছিলাম।”

দুই বছর আগে লিসবনের ফাইনালে এই আতলেতিকোকে হারিয়েই প্রতিযোগিতাটিতে নিজেদের দশম শিরোপা জিতেছিল রিয়াল। সেবার ৪-১ গোলের জয়ে পেনাল্টি থেকে রিয়ালের শেষ গোলটি করে জার্সি খুলে ভোঁ-দৌড় দিয়েছিলেন রোনালদো। সান সিরোতে দলকে জেতানো গোলটি করে ঠিক একই ভঙ্গিতে উদযাপন করেন পর্তুগালের এই তারকা ফরোয়ার্ড।

অথচ গত মঙ্গলবার অনুশীলনের সময় বাঁ ঊরুতে চোট পাওয়ায় ফাইনালে খেলা নিয়েই শঙ্কা জেগেছিল রোনালদোর। সব শঙ্কা উড়িয়ে দিয়ে তিনি ম্যাচটি খেলতে নামেন এবং ক্যারিয়ারে তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতে মাঠ ছাড়েন।

রোনালদো প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পেয়েছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ২০০৮ সালে।

তিনবারের বর্ষসেরা ফুটবলার রোনালদো বলেন, “এটা মৌসুমের শেষ এবং খেলোয়াড়রা ফিট নয়, আমাদের বিশ্রাম নিতে হবে এবং ইউরোতে যেতে হবে আমাদের।”

ইউরোর লড়াইয়ে নামার আগে অবশ্য চ্যাম্পিয়ন্স লিগ জয়ের উদযাপন করে নিতে চান রোনালদো।

স্পেনের ক্রীড়া দৈনিক এএসকে পর্তুগালের অধিনায়ক বলেন, “আমার আনন্দ হচ্ছে। এই চ্যাম্পিয়ন্স লিগ সমর্থকদের সঙ্গে ভাগ করে নিচ্ছি আমরা। পরিবারের সঙ্গে দেখা হয়নি আমার কিন্তু স্পষ্ট করেই এটা তাদের জন্য, খেলোয়াড় আর সবার জন্য। সমর্থকদের অনেক ধন্যবাদ।”

কোচ জিদানের জন্য রোনালদোর মুখে ছিল বিশেষ প্রশংসা।

“জিদান অসাধারণ এক কাজ করেছেন। তার এটা প্রাপ্য, তার মধ্যে বিনয় আছে এবং তার জন্য আমি খুশি।”

আতলেতিকোর বিপক্ষে এই ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে এক মৌসুমে সর্বোচ্চ গোলের (১৭) নিজের রেকর্ড ভাঙার সুযোগ ছিল রোনালদোর। তবে ১২০ মিনিটের মধ্যে লক্ষ্যভেদ করতে না পারায় ১৬ গোল নিয়েই এবারের চ্যাম্পিয়ন্স লিগ শেষ করতে হলো প্রতিযোগিতাটির সর্বোচ্চ (৯৩) গোলদাতাকে।

এ নিয়ে অবশ্য কোনো আক্ষেপ নেই এবারই চ্যাম্পিয়ন্স লিগের এক মৌসুমে গ্রুপ পর্বে সর্বোচ্চ ১১ গোল করার রেকর্ড গড়া রোনালদোর।

“চ্যাম্পিয়ন্স লিগ জেতা ছিল প্রথম লক্ষ্য এবং লক্ষ্য ছিল সর্বোচ্চ গোলদাতা হওয়া।”