তাজিকিস্তানে ড্র হলেই খুশি মামুনুল

সব শেষ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ব্যর্থতার দায় কাঁধে নিয়ে অধিনায়কত্ব ছেড়েছিলেন মামুনুল ইসলাম। এরপর হলেন নিষিদ্ধ। ক্ষমা চেয়ে দলে ফিরে অধিনায়কের আর্মব্যান্ড ফিরে পেলেন এই মিডফিল্ডার। তাজিকিস্তানের বিপক্ষে এশিয়ান কাপের বাছাই পর্বে ওঠার প্লে-অফ ম্যাচে খেলতে যাওয়ার আগে ড্র করার লক্ষ্যের কথা জানালেন মামুনুল।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2016, 02:11 PM
Updated : 29 May 2016, 06:38 PM

বিডিনিউজ টোয়েন্টিফোরের সঙ্গে আলাপচারিতায় নির্ভরযোগ্য এই মিডফিল্ডার আরও বললেন প্রস্তুতির সময়টা আরেকটু বেশি হলো ভালো হত তাদের জন্য।

প্রশ্ন:নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরলেন। অধিনায়কত্বও ফিরে পেলেন। এতসব কারণেই কি সংবাদ সম্মেলনে আপনার কণ্ঠ কাঁপছিল?

মামুনুল: (হাসি), না ওসব কিছু না। নার্ভাসও ছিলাম না। আসলে ঠাণ্ডা লেগেছে। এ কারণেই কথাগুলো এমন শোনাচ্ছে।

প্রশ্ন: সেচ্ছ্বায় অধিনায়কত্ব ছাড়ার পর আবার দায়িত্ব নিলেন?

মামুনুল: অতীত ভুলে ভালো কিছু করার চেষ্টা করতে হবে। ভালো শুরুটা এখন আমার জন্য গুরুত্বপূর্ণ। যেন ভালো ফুটবল খেলতে পারি, এটাই আমার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ক্ষমা চাওয়ার পর আমাকে জাতির জন্য কিছু করার সুযোগ দেওয়া হয়েছে। আমি মনে করি, জাতিকে দেওয়ার সামর্থ্য আছে আমার। চেষ্টা করব দেশকে কিছু দেওয়ার জন্য।

প্রশ্ন: কদিন আগে আপনার ফিটনেস নিয়ে কথা উঠেছিল। এখন কি অবস্থা?

মামুনুল: দুই সপ্তাহ আগেও ফিটনেস আন্তর্জাতিক ম্যাচ খেলার মতো ছিল না। ১৬-১৭ দিন কঠিন পরিশ্রম করেছি। ওজন কমিয়েছি; গতি বাড়িয়েছি। দলের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য সব কিছু করেছি। প্রস্তুতি ম্যাচে ৯০ মিনিট খেলেছি। শতভাগ ভাগ ফিট আছি।

প্রশ্ন: কোচ দল নিয়ে আশাবাদী। কিন্তু রক্ষণভাগ বরাবরই দলের সমস্যা। এ দিকটা নিয়ে কি সত্যিই কোনো দুঃশ্চিন্তা নেই?

মামুনুল: সে অর্থে নেই। তবে প্রস্তুতির জন্য আমাদের সময়টা একটু কমই হয়ে গেছে। আরেকটু সময় পেলে আরও ভালোভাবে প্রস্তুতি নেওয়া যেত; সবকিছু গুছিয়ে নেওয়া যেত।

প্রশ্ন: প্রস্তুতি ম্যাচে শেখ রাসেল ক্রীড়া চক্রের সঙ্গে ড্র করলেন। কোচ ম্যাচের ফল নিয়ে খুশি। আপনিও কি?

মামুনুল: কোচ আমাদের যে নির্দেশনা দিয়েছিলেন, সে অনুযায়ী খেলেছি। গোল না খাওয়াই ছিল লক্ষ্য। তবে প্রস্তুতি ম্যাচে গোল পেলে ভালো হত। প্লেয়ারদের আত্মবিশ্বাস আরও বাড়ত।

প্রশ্ন: ২৩ জনের চূড়ান্ত দলে জাহিদ হোসেন নেই। এই ফরোয়ার্ডের অভাব অধিনায়ক হিসেবে কতটুকু অনুভব করবেন?

মামুনুল: ও থাকলে ভালো হতো। কিন্তু এদিক থেকে চিন্তা করুন, দল হিসেবে খেলতে হলে যে থাকবে, তাকেই ভালো খেলতে হবে। আমাদের ছাড়াও টিম খেলছে। ভালোও করছে। তবে এটাও ঠিক, দল সবসময় ভালো খেলোয়াড়দের একটু না একটু মিস করে।

প্রশ্ন: তাজিকিস্তানের বিপক্ষে ২ জুনের ম্যাচের পরিকল্পনাটা কেমন? শেষ বার দুশানবের ম্যাচটির কথাও নিশ্চয় মনে রেখেছেন আপনি।

মামুনুল: তাজিকিস্তানের বিপক্ষে আমরা যেভাবে খেলব, সেই পরিকল্পনা অনুযায়ী আমরা প্রস্তুতি ম্যাচ খেলেছি। গোল হজম না করা আমাদের সবচেয়ে বড় বিষয় ছিল। আমরা গোল খাইনি, কিন্তু গোলও করতে পারিনি। এটা বাজে দিক ছিল। তবে দলের সবাই দেশের জন্য কিছু একটা করতে মুখিয়ে আছে। শেষ বার আমাদের তাজিকিস্তান ট্যুর ভালো ছিল না। ৫-০ তে হেরেছিলাম। এবার ভালো কিছু করতে, সেরাটা দিতে সবাই প্রস্তুত।

প্রশ্ন: তাহলে তাজিকিস্তান ম্যাচের লক্ষ্যটা কি? কোচ কিছু পরিষ্কার করে বলেননি। ভালো ফলের কথা বলেছেন। অধিনায়ক হিসেবে আপনার লক্ষ্য?

মামুনুল: ওখানে আমরা এ পর্যন্ত ভালো করতে পারি নাই। যদি ড্র করে আসতে পারি, তাহলে সেটা আমাদের জন্য ভালো রেজাল্ট। সবাই যেন দল হয়ে খেলে ভালো কিছু আনতে পারি, সে চেষ্টা করব। এবার ওদের মাঠে গোল না খাওয়াই লক্ষ্য।