মরিনিয়োকে কোচ ঘোষণা ম্যানচেস্টার ইউনাইটেডের

বরখাস্ত হওয়া লুই ফন খালের জায়গায় নতুন কোচ হিসেবে জোসে মরিনিয়োর নাম ঘোষণা করেছে ম্যানচেস্টার ইউনাইটেড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2016, 08:56 AM
Updated : 27 May 2016, 10:37 AM

চেলসি থেকে বরখাস্ত পর্তুগিজ এই কোচ ইউনাইটেডের দায়িত্ব পেতে যাচ্ছেন বলে আগেই জানিয়েছিল ব্রিটিশ গণমাধ্যমগুলো। এর মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগের সফলতম ক্লাবটি গত সোমবার ফন খালকে বরখাস্ত করলেও তখন আনুষ্ঠানিকভাবে মরিনিয়োর নাম জানায়নি।

শুক্রবার ক্লাবের ওয়েবসাইটে মরিনিয়োর সঙ্গে তিন বছরের চুক্তির কথা জানানো হয়।

ইউনাইটেডের এক্সিকিউটিভ ভাইস-চেয়ারম্যান এড উডওয়ার্ড বলেন, “বর্তমানে ফুটবলে জোসে এক কথায় সেরা কোচ।…তার সাফল্যের ট্র্যাক রেকর্ড এই ক্লাবকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আদর্শ।”

“তিনি পুরো ইউরোপজুড়ে ট্রফি জিতেছেন এবং খেলোয়াড়দের অনুপ্রাণিত করেছেন। এখানে তিনটি শিরোপা জেতায় অবশ্যই তিনি প্রিমিয়ার লিগ সম্পর্কে খুব ভালো জানেন।”

চুক্তির পর ৫৩ বছর বয়সী মরিনিয়ো বলেন, “ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হওয়াটা বিশেষ সম্মানের। এই ক্লাব বিশ্বজুড়ে পরিচিত ও প্রশংসিত।”

মরিনিয়ো জানান, তিনি সবসময় ওল্ড ট্র্যাফোর্ডের সঙ্গে একাত্মতা বোধ করতেন। কোচ হিসেবে কাজ শুরু করার পর আগামী বছরগুলোতে ইউনাইটেড ভক্তদের সমর্থন প্রত্যাশা করেন তিনি।

রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান ও পোর্তোরও দায়িত্ব পালন করা ৫৩ বছর বয়সী মরিনিয়ো গত ডিসেম্বরে চেলসি থেকে বরখাস্ত হওয়ার পর ইংলিশ প্রিমিয়ার লিগেই থাকার ইচ্ছার কথা জানান। স্বঘোষিত এই ‘স্পেশাল ওয়ান’ দাবি করে আসছিলেন, প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দলটির কোচ হতে যাচ্ছেন তিনি। তবে গণমাধ্যমে তার নিয়োগ পাওয়া নিয়ে খবর আসার পর আনুষ্ঠানিক ঘোষণা না আসা পর্যন্ত মুখ খোলেননি মেজাজি এই কোচ।

মরিনিয়োর এজেন্ট জর্জে মেন্দেস এবং ইউনাইটেডের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে তিন দিন ধরে আলোচনার পর অবশেষে নিয়োগের এই আনুষ্ঠানিক ঘোষণা এল।

এ মৌসুমে ইউনাইটেড প্রত্যাশা অনুযায়ী খেলতে না পারায় ওল্ড ট্র্যাফোর্ডে ফন খালের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা অনেক আগে থেকেই ছিল। ইংলিশ প্রিমিয়ার লিগে তার দল পঞ্চম হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের আগামী মৌসুমে খেলার সুযোগ হারানোর পর পর তাকে ছাঁটাইয়ের সম্ভাবনা আরও বাড়ে। ম্যানচেস্টার ইউনাইটেডকে এফএ কাপের শিরোপা জেতানোর দুই দিন পরই বরখাস্ত হতে হয় ডাচ এই কোচকে।

ইংলিশ প্রিমিয়ার লিগে সাফল্যের কমতি নেই মরিনিয়োর। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত প্রথম মেয়াদে চেলসিকে দু’বার প্রিমিয়ার লিগ শিরোপা জেতান তিনি।

দ্বিতীয় মেয়াদে ২০১৩ সালের জুনে লন্ডনের ক্লাবটিতে যোগ দিয়েছিলেন মরিনিয়ো। কিন্তু ২০১৪-১৫ মৌসুমে চেলসিকে পঞ্চমবারের মতো প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন করানোর সাত মাস পর গত ডিসেম্বরে দলের শোচনীয় অবস্থার জন্য ছাঁটাই হন তিনি।

দুই মেয়াদে তার অধীনে চেলসি তিনটি লিগ শিরোপা, তিনটি লিগ কাপ ও একটি এফএ কাপ জেতে। বরখাস্ত হওয়ার পর চাকরিহীন ছিলেন পর্তুগালের এই কোচ।

২০১০ থেকে ২০১৩ পর্যন্ত মরিনিয়ো ছিলেন সান্তিয়াগো বের্নাবেউয়ে। এই সময়ে তিনি লা লিগা ও কোপা দেল রের শিরোপা এনে দেন রিয়াল মাদ্রিদকে।

এর আগে ইন্টার মিলানে দুই বছরের মেয়াদে দুটি সেরি আ, একটি ইতালিয়ান কাপ আর একটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতান মরিনিয়ো। ক্যারিয়ারের শুরুর দিকে নিজের দেশের দল পোর্তোকেও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতিয়েছিলেন তিনি।