ইউরোপা লিগের ফাইনালে লিভারপুল, সেভিয়া

প্রথম লেগে পিছিয়ে থাকা লিভারপুল ভিয়ারিয়ালকে সহজেই হারিয়ে ইউরোপা লিগের ফাইনালে উঠেছে। ফাইনালে তাদের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন সেভিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 04:25 AM
Updated : 6 May 2016, 04:27 AM

বৃহস্পতিবার রাতে নিজেদের মাঠ অ্যানফিল্ডে ৩-০ গোলে জেতে ইয়ুর্গেন ক্লপের দল। স্পেনের সেভিয়াও নিজেদের মাঠে ইউক্রেনের শাখতার দোনেৎস্কে ৩-১ গোলে হারায়।

পাঁচ বারের ইউরোপীয় চ্যাম্পিয়ন লিভারপুলকে ফাইনালে ওঠাতে গোল করেন ড্যানিয়েল স্টারিজ ও অ্যাডাম লালানা। অপর গোলটি আত্মঘাতী। সেমি-ফাইনালের প্রথম লেগে ১-০ গোলে ভিয়ারিয়ালের মাঠে হেরেছিল তারা।

ভিয়ারিয়াল শেষ চার থেকে বিদায় নেওয়ায় এ মৌসুমে ইউরোপের দুটি ক্লাব টুর্নামেন্টেই ‘অল-স্প্যানিশ’ ফাইনাল দেখা গেল না। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলবে স্পেনের দুই দল রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদ।

সব ধরণের প্রতিযোগিতা মিলে ২৮০ মিনিট গোল না খাওয়া ভিয়ারিয়ালের প্রতিরোধ ভেঙে যায় ম্যাচের সপ্তম মিনিটেই। রবের্ত ফিরমিনোর ক্রস বিপদমুক্ত করতে গিয়ে বল নিজেদের জালেই জড়িয়ে দেন সোরিয়ানো।

এরপর একচেটিয়া খেললেও ফাইনালে ওঠার জন্য প্রয়োজনীয় গোলটি আসে ৬৩তম মিনিটে। ডি-বক্সে ব্রাজিলের মিডফিল্ডার ফিরমিনোর পাস থেকে গোলরক্ষককে পরাস্ত করেন স্টারিজ।

৭১তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে ভিয়ারিয়ালের ভিক্তর রুইস মাঠ ছাড়লে আর ঘুরে দাঁড়াতে পারেনি দলটি। ১০ মিনিট পর আরেকটি গোল খেয়ে সব আশাই শেষ হয়ে যায় তাদের। এই গোলেও অবদান ফিরমিনোর। ডি-বক্সের ভেতরে এক ডিফেন্ডারের সঙ্গে বল দখলের লড়াইয়ে জিতে তিনি পাস দেন স্টারিজকে। ইংল্যান্ডের এই স্ট্রাইকার ঠিকমতো শট নিতে না পারলেও বল পেয়ে জালে জড়িয়ে দেন লালানা।

আগামী ১৮ মে সুইজারল্যান্ডের বাসেলের ফাইনালে লিভারপুলের প্রতিপক্ষ সেভিয়া রেকর্ড টানা তৃতীয় শিরোপার লক্ষ্যে মাঠে নামবে। সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে স্পেনের দলটির ৩-১ গোলের দারুণ জয়ে জোড়া গোল করেন ফ্রান্সের স্ট্রাইকার কেভিন গামেরিও। দলের অপর গোলটি মারিয়ানো ফেরেইরার।

সেমি-ফাইনালের প্রথম লেগের খেলা ২-২ গোলে ড্র হয়েছিল।